উন্নত দেশ বিনির্মাণে ভূমি সেবার মান উন্নয়নের কোন বিকল্প নেই : ভূমিমন্ত্রী

সুপ্রভাত ডেস্ক :

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি বলেছেন, ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে ভূমি সেবার মান বৃদ্ধির কোন বিকল্প নেই।
তিনি আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘ভূমি সেবা ডিজিটাইজেশন মনিটরিং ও পর্যালোচনা সংক্রান্ত জাতীয় কমিটি’র প্রথম সভায় সভাপতির বক্তব্যে এ কথা জানান।
ভূমি মন্ত্রণালয়কে একটি সেবাধর্মী মন্ত্রণালয় হিসেবে উল্লেখ করে সাইফুজ্জামান চৌধুরী বলেন, আমরা এখন জনসাধারণকে সরাসরি ভূমি সেবা প্রদান করছি। ভূমি সংক্রান্ত ব্যাপার কেবল সরাসরি মানুষের জীবনকে প্রভাবিত করে না, দেশের অর্থনীতিকেও প্রভাবিত করে।
এসময় ভূমিমন্ত্রী অনলাইনে দ্রুত ভূমি উন্নয়ন কর প্রদানের ব্যবস্থা সম্পন্ন করার কাজ শেষ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি তাগিদ দেন।
ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে অংশ গ্রহণ করেন ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান বেগম উম্মুল হাছনা, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারমান মো. ইয়াকুব আলী পাটোয়ারী, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো.তসলীমুল ইসলাম, ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. আব্দুল হাই সহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
সভায় দু’জন জেলা প্রশাসক ও জোনাল সেটেলমেন্ট অফিসার সহ মাঠ পর্যায়ে কর্মরত বেশ কয়েকজন কর্মকর্তা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ গ্রহণ করেন।
এর আগে, সভায় ‘ই-নামজারি সহ সকল ভূমি সেবায় এনআইডি’র ডাটাবেজের তথ্য সংযুক্ত করা ও চূড়ান্ত খতিয়ান প্রস্তুতের পর গেজেট প্রকাশের পূর্বে সংশ্লিষ্ট মৌজার খতিয়ানের সঙ্গে ই-নামজারি বিষয়ক সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন ভূমি সেবা ডিজিটাইজেশনের মনিটরিং সেলের প্রধান মো. দৌলতুজ্জামান খান।