ইসরায়েলকে লক্ষ্য করে ইরানের হামলা শুরু

ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা

সুপ্রভাত ডেস্ক »

ইসরায়েলে শতাধিক ড্রোন দিয়ে হামলা শুরু করেছে ইরান। পাশাপাশি ইসরায়েলি ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র দিয়েও হামলা চালিয়েছে ইরান।

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) জানিয়েছে, স্থানীয় সময় শনিবার  ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে তারা। ‘ট্রু প্রোমিজ’ নামে অভিযানের আওতায় এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

ইরানের একটি সূত্র দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনাকে বলেছেন, তেহরান ইসরায়েলকে লক্ষ্য করে প্রথম দফা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইসরায়েলের একেবারে ভেতরের লক্ষ্যবস্তু নিশানা করে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

এই প্রথম ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে সরাসরি ইরান হামলা চালালো। এই হামলার লক্ষ্যবস্তু কী তা এখনও স্পষ্ট নয়। ইসরায়েলের আকাশে বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে৷ হোয়াইট হাউস ইসরায়েলের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে বিবৃতি দিয়েছে৷

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি এক সংবাদ সম্মেলনে ইরানি ড্রোন হামলার কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ইসরায়েলি বিমানবাহিনী ড্রোনগুলোর গতিপথে নজর রাখছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল ইরানের হামলার জন্য প্রস্তুত৷ যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সমর্থন তার দেশের উপর রয়েছে বলে জানান তিনি৷