ইতিহাস গড়ে দাবা অলিম্পিয়াডে বাবা-ছেলে

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

ভারতের চেন্নাইয়ে ২৯ জুলাই শুরু হতে যাওয়া বিশ্ব দাবা অলিম্পিয়াড অংশ নিচ্ছেন বাংলাদেশর ১০ দাবাড়ু। যেখানে রয়েছের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও তার ছেলে তাহসিন তাজওয়ার জিয়া। ঘরোয়া প্রতিযোগিতায় তারা একাধিকবার মুখোমুখি হলেও জাতীয় দলে একসঙ্গে খেলার সুযোগ এটিই প্রথম। গতকাল মঙ্গলবার জাতীয় ক্রীড়া পরিষদের সভা কক্ষে দাবা দলের অলিম্পিয়াডে অংশ নেয়া উপলক্ষে সংবাদ সম্মেলনে বাবা-ছেলে উপস্থিত হন। খবর ডেইলি বাংলাদেশ’র।

তাহসিন তাজওয়ার জিয়া বলেন, আমার খুব ভালো লাগছে। স্বপ্নের মতো লাগছে। আমি বাবার সঙ্গে দাবা অলিম্পিয়াড দেখতে অনেকবার বিদেশে গিয়েছি। কিন্তু এত তাড়াতাড়ি খেলতে যাবো সেটা কল্পনাও করিনি। আমি চেষ্টা করবো ভালো খেলার। ছেলে প্রসঙ্গে জিয়া বলেন, তাহসিন এখন ফর্মে আছে। সে জাতীয় চ্যাম্পিয়নশিপে ভালো করেছে, প্রিমিয়ার লিগেও ভালো খেলেছে। প্রিমিয়ার লিগে তাহসিন ছিল বাংলাদেশ বিমানে, আমি ছিলাম পুলিশে। আমরা প্রিমিয়ার লিগে দুইবার পরস্পরের মুখোমুখি হয়েছিলাম। আমার বিশ্বাস তাহসিন অলিম্পিয়াডে ভালো করবে।

তাহসিন বলেন, বাবা আমার চেয়ে সবদিক দিয়ে ভালো খেলোয়াড়। তিনি গ্র্যান্ডমাস্টার। আমার আইডল। আমার কাছে এটি স্বপ্নের মতো। আমি স্বপ্ন দেখেছি জাতীয় দলে খেলার, অলিম্পিয়াডে খেলার। কিন্তু বাবার সঙ্গে একসঙ্গে খেলতে পারবো এটা ভাবিনি।