আয়কর রিটার্ন জমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর আহ্বান চেম্বার সভাপতির

২০২১-২০২২ করবর্ষের ব্যক্তি শ্রেণি করদাতাদের আয়কর রিটার্ন জমা দেয়ার সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধির আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম ।
গতকাল এক পত্রের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের প্রতি তিনি এ আহ্বান জানান।
পত্রে তিনি বলেন- দেশের অর্থনৈতিক ভিত্তি সুদৃঢ়করণ ও উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে জাতীয় রাজস্ব বোর্ড আয়কর, মূসক ও শুল্কের মাধ্যমে রাজস্ব সংগ্রহ করে থাকে। এক্ষেত্রে বর্তমান সরকার ঘোষিত নতুন করদাতার সংখ্যা বৃদ্ধির কোন বিকল্প নেই। সর্বস্তরের করদাতাদের সার্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধিতে অংশগ্রহণ এবং কর প্রদানে উৎসাহিত করার লক্ষ্যে রিটার্ন দাখিলের সময়সীমা যৌক্তিকভাবে বৃদ্ধি করা দরকার।
চেম্বার সভাপতি বলেন- আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ নভেম্বর নির্ধারণ করা আছে। তবে বিশ্বব্যাপী করোনা ভাইরাসজনিত উদ্ভূত পরিস্থিতি এবং আমাদের অর্থনীতিতে এর প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবের কারণে অনেক করদাতার পক্ষে এই নির্ধারিত সময়ে মধ্যে রিটার্ন দাখিল করা সম্ভব হচ্ছে না বলে তিনি মনে করেন। এ প্রেক্ষাপটে, অধিক পরিমাণ রাজস্ব আদায়ের পাশাপাশি দেশে করবান্ধব পরিবেশ অক্ষুণ্ন রাখার স্বার্থে উল্লেখিত বিষয়সমূহ বিবেচনাপূর্বক আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর ’২১ পর্যন্ত বৃদ্ধি করতে এনবিআর চেয়ারম্যানের প্রতি অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি। বিজ্ঞপ্তি