আবার পেছালো মহানগর আওয়ামী লীগের সম্মেলন

প্রথমে ওয়ার্ড ও থানার সম্মেলন সম্পন্ন করতে হবে

নিজস্ব প্রতিবেদক »

সম্প্রতি তিন দফায় সম্মেলনের দিন ঘোষণার পরও কেন্দ্রীয় নেতাদের পরামর্শে ফের পেছানো হয়েছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মেলন। আগামী ২৪ ডিসেম্বর জাতীয় সম্মেলনের পর এ মহানগর সম্মেলন অনুষ্ঠিত হবে। মূলত ওয়ার্ড ও থানা পর্যায়ের সম্মেলন শেষ করতে না পারায় নগর সম্মেলন পেছাতে হয়েছে বলে জানান নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

গতকাল সোমবার সকাল ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, ‘মহানগর আওয়ামী লীগের সম্মেলনের তারিখ একাধিকবার দেওয়া হলেও নানা জটিলতার কারণে ওয়ার্ড ও থানার সম্মেলন করা সম্ভব হয়নি। সে কারণে একাধিকবার নগর আওয়ামী লীগের সম্মেলনের তারিখ পেছানো হয়েছিল। ৪ তারিখের পলোগ্রাউন্ড জনসভা উপলক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ভাই শনিবার রাতে চট্টগ্রামে আসলে উনার সাথে সাক্ষাৎ হয়। উনার সাথে সম্মেলন নিয়ে কথা হয়েছে। উনি যুগ্ম সম্পাদক হানিফ ভাই ও সাংগঠনিক সম্পাদক স্বপন ভাইয়ের সামনে বলেছেন, আগামী ১৮ ডিসেম্বর নগর আওয়ামী লীগের সম্মেলন করা হবে না। প্রথমে ওয়ার্ড ও থানার সম্মেলন সম্পন্ন করতে হবে। তারপর মহানগরের সম্মেলনের করতে হবে।’

সম্মেলন কবে হবে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের পর ছাড়া তা সম্ভব না। আগে ওয়ার্ড ও থানার সম্মেলন সম্পন্ন হোক। এটাই কেন্দ্রের নির্দেশনা। এ পর্যন্ত ১৩২টি ইউনিটের মধ্যে ১২৪টি ইউনিট সম্মেলন সম্পন্ন হলেও ৪৩ সাংগঠনিক ওয়ার্ডের মধ্যে সম্মেলন হয়েছে মাত্র তিনটিতে। আর ১৫ থানার মধ্যে একটিরও সম্মেলন করা সম্ভব হয়নি। কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী ২৪ ডিসেম্বরের জাতীয় সম্মেলনের পরে মহানগর সম্মেলনের প্রস্তুতি নেওয়া হবে।

প্রসঙ্গত, গত ৯ নভেম্বর চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের এক যৌথ সভায় বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন ১৮ ডিসেম্বর নগর আওয়ামী লীগের সম্মেলন করার ঘোষণা দিয়েছিলেন। এর আগে ৪ ডিসেম্বর হওয়ার কথা থাকলেও চট্টগ্রাম মহানগর ও উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের জনসভায় প্রধানমন্ত্রীর উপস্থিতির কথা বিবেচনায় নিয়ে তা পেছানো হয়। এছাড়া চলতি বছরের ২৫ মে চট্টগ্রামে এক সাংগঠনিক সভায় এসে কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ ও সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন ১ অক্টোবর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মেলনের ঘোষণা দেন। কিন্তু তাও ওয়ার্ড ও থানা পর্যায়ের সম্মেলন শেষ না হওয়ায় স্থগিত হয়ে যায়।

উল্লেখ্য, ২০০৫ সালে সর্বশেষ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মেলন হয়েছিল। এতে প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীকে সভাপতি ও কাজী ইনামুল হক দানুকে সাধারণ সম্পাদক করে পূর্ণাঙ্গ কমিটি করা হয়। এ কমিটিতে দায়িত্ব পালন করা অবস্থায় কাজী ইনামুল হক দানুর মৃত্যু হয়। এরপর ২০১৩ সালে কেন্দ্র থেকে একটি কমিটি ঘোষণা করা হয়। সেখানে সভাপতি ঠিক রেখে আ জ ম নাছির উদ্দীনকে সাধারণ সম্পাদক করা হয়। ২০১৭ সালের ১৫ ডিসেম্বর এবিএম মহিউদ্দিনের মৃত্যুর পর প্রথম সহসভাপতি মাহতাব উদ্দীন চৌধুরীকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেয়া হয়।