আড়াইশর বেশি মৃত্যু

উড়িষ্যায় ট্রেন দুর্ঘটনা

সুপ্রভাত ডেস্ক »

উড়িষ্যার বালেশ্বরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় আড়াইশর বেশি মৃত্যুর খবর পাওয়া গেছে।ভারতীয় গণমাধ্যমগুলো মৃতের সংখ্যা ২৩৮ বললেও দেশটির দমকল বাহিনীর এক কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি, রয়টার্সসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম মৃতের সংখ্যা ২৮৮ বলছে।

আহতের সংখ্যা ৯০০-র বেশি; কেন এই দুর্ঘটনা তা তদন্তে উচ্চপদস্থ কমিটি গঠনের আশ্বাস দিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

‘উদ্ধার অভিযান শেষ, আমরা এখন ক্ষতিগ্রস্ত বগি ও ধ্বংসস্তূপ সরিয়ে রেল চলাচল স্বাভাবিক করার কাজ শুরু করছি’, গতকাল শনিবার দুপুরে ভারতীয় রেলের মুখপাত্র অমিতাভ শর্মা এমনটাই বলেছেন বলে জানিয়েছে এনডিটিভি। গুরুতর আহত অনেক থাকায় মৃতের সংখ্যা আরও বাড়বে বলেই মনে হচ্ছে। খবর বিডিনিউজের।

গত শুক্রবার সন্ধ্যায় ভয়াবহ এই দুর্ঘটনায় তিনটি ট্রেনের জড়িয়ে থাকার কথা জানাচ্ছে ভারতীয় গণমাধ্যমগুলো। তারা বলছে, প্রথমে করম-ল এক্সপ্রেস লাইনচ্যুত হয়ে কাছে থাকা একটি মালবাহী ট্রেনে ধাক্কা দেয়। পরে যশবন্তপুর-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস নামের আরেকটি যাত্রীবাহী ট্রেন করম-লের লাইনচ্যুত বগিগুলোর ওপর উঠে যায়।

ভয়াবহ এই ট্রেন দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা। হতাহতদের জন্য ক্ষতিপূরণের ঘোষণাও এসেছে। উড়িষ্যায় একদিনের শোক ঘোষণা করা হয়েছে।

দুর্ঘটনা কবলিত ট্রেনে বাংলাদেশি কেউ থাকলে তাদের তথ্য জানতে একটি হটলাইন চালু করেছে কলকাতায় বাংলাদেশ উপ হাইকমিশন।

হটলাইন নম্বরটি (+৯১৯০৩৮৩৫৩৫৩৩ হোয়াটসঅ্যাপ) জানিয়ে কলকাতার উপ হাই কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, সাধারণ বাংলাদেশিরা চিকিৎসার জন্য ওই ট্রেনটিতে যাতায়াত করেন। তাই দুর্ঘটনার পর ভারতের রেল কর্তৃপক্ষ ও উড়িষ্যা রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন।