অপহৃত কাদেরের মুক্তির দাবিতে আল্টিমেটাম, স্মারকলিপি প্রদান

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ

নিজস্ব প্রতিনিধি, মানিকছড়ি »

খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার খাড়িছড়া এলাকা থেকে অপহৃত ব্যবসায়ী মো. আবদুল কাদের ১৫ দিন সময় পেরিয়ে গেলেও এখনো তাকে মুক্তি না দেয়া এবং পাহাড়ে সকল সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠীকে আইনের আওতায় আনার দাবি জানিয়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।

বিক্ষোভ মিছিল শেষে সোয়া এক ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে নাগরিক পরিষদের কেদ্রীয় সভাপতি কাজী মো. মজিবুর রহমান বলেন, বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক সোনার বাংলাকে আজ পাহাড়িরা সাম্প্রদায়িক রাষ্ট্র বানাতে চায়। এখানকার নিরীহ ক্ষুদ্র নৃগোষ্ঠীকে খ্রিস্টধর্মে ধর্মান্তরিত করে অস্থিতিশীল রাষ্ট্র বানাতে চায় তারা। সাধারণ ও শান্তিপ্রিয় জনগোষ্ঠীকে আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত সন্ত্রাসীরা গুম, খুন, অপহরণ ও চাঁদাবাজি করে ত্রাসের রাজত্ব কায়েম করেছে। যা আর বেশি দূর এগুতে দেয়া যায় না। এখন থেকে ওই সন্ত্রাসীদের সকল অপকর্মের বিরুদ্ধে দুর্বার আন্দালন গড়ে তুলতে হবে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে কাদেরকে মুক্তি না দিলে পাহাড়ের সবকিছু অচল করে দিতে আবারও রাজপথে আসবে শান্তিপ্রিয় বাঙালি ও নিরীহ পাহাড়ি জনগোষ্ঠী।

২০ এপ্রিল বুধবার দুপুর ১২টায় খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কের মহামুনি বাসস্টেশন থেকে নাগরিক পরিষদ, ছাত্রপরিষদ, ব্যবসায়ী ও সাধারণ মানুষের উপস্থিতিতে বিশাল বিক্ষোভ মিছিল আমতলা এসে সড়কে অবস্থান দিয়ে সোয়া এক ঘণ্টাব্যাপী প্রতিবাদ সভার আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন খাগড়াছড়ি জেলা নাগরিক পরিষদের সহসভাপতি মো. মোকতাদের হোসেন। সংগঠনের জেলা কমিটির সাধারণ সম্পাদক মো. লোকমান হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি ছাড়াও বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি অধ্যাপক মো. আবু তাহের, সাধারণ সম্পাদক মো. আলমগীর কবীর, সাংগঠনিক সম্পাদক মো. আনিসুজ্জামান ডালিম, উপজেলা কমিটির সভাপতি মো. সাহাব উদ্দীন, সাধারণ সম্পাদক মো. কাওসার হোসেন।

বক্তারা বলেন, মানিকছড়িতে অপহৃত সাগরকে সন্ত্রাসীরা অপহরণ করার এক বছর এবং কাদের অপহৃতের ১৫ দিন অতিবাহিত হলেও এখনো তাদের মুক্তি দেয়নি। আজকের এই বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে হাজারো মানুষ উপস্থিত হয়ে প্রমাণ করেছে তাঁরা শান্তি চায়, সম্প্রীতি চায়। সভা শেষে মিছিল নিয়ে নেতৃবৃন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেন।
উল্লেখ্য, গত ৫ এপ্রিল রাতে বাড়ি ফেরার পথে উপজেলার যোগ্যাছোলা ইউনিয়নের খাড়িছড়া এলাকার ক্ষুদ্র ব্যবসায়ী মো. আবদুল কাদের নিখোঁজ হন। পরে তাকে অপহরণের কিছু নমুনাসহ তার ব্যবহৃত মোটরসাইকেল একটি মন্দির সংলগ্ন জঙ্গল থেকে উদ্ধার করে পুলিশ।