অনুমোদনহীন স্থাপনা সরাতে সরকারের ২৫ দপ্তরের চিঠি

কোর্ট হিল

নিজস্ব প্রতিবেদক »
কোর্ট হিলের নিরাপত্তা ও সৌন্দর্য রক্ষার্থে অপরিকল্পিত ও অনুমোদনহীন স্থাপনাগুলো অপসারণের জন্য সরকারি ২৫টি দফতর থেকে চিঠি দেয়া হয়েছে। সম্প্রতি চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির ১ নম্বর খাস খতিয়ানভুক্ত জমিতে দুইটি ভবন নির্মাণের প্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা পত্র অনুযায়ী, প্রধানমন্ত্রী ১ নম্বর খাস খতিয়ানভুক্ত জমিতে নতুন কোনও ভবন নির্মাণ না করা এবং ইতিমধ্যে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্মিত ঝুঁকিপূর্ণ ভবনগুলো অপসারণের নির্দেশ দিয়েছেন।
চট্টগ্রাম আইনজীবী সমিতির নতুন দুটি ভবন নির্মাণ নিয়ে দ্বন্দ্বে জড়ান জেলা প্রশাসন ও আইনজীবীরা। জেলা প্রশাসন ও নগর পরিকল্পনাবিদগণ বলছেন, প্রস্তাবিত ভবন দুটি ঝুঁকিপূর্ণ ও অনুমোদনহীন। আইনজীবী সমিতি বলছেন, অনুমোদন নিয়েই ভবন করছেন আইনজীবীরা। এই প্রেক্ষিতে শুরু হয় জবাব, পাল্টা জবাব। এরপর থেকে সরকারের ২৫টি দফতর কোর্ট হিল থেকে অবৈধ ও অনুমোদনহীন স্থাপনা সরাতে উদ্যোগ গ্রহণ করে দফায় দফায় চিঠি দেন।
এই দফতরগুলো হল মন্ত্রীপরিষদ বিভাগ, প্র্রধানমন্ত্রী কার্যালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, অ্যাটর্নি জেনারেল, বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, দুর্নীতি দমন কমিশন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম জেলা ও দায়রা জজ, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, চট্টগ্রাম ওয়াসা, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বিক্রয় ও বিতরণ কেন্দ্র পাথরঘাটা চট্টগ্রাম, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল কার্যালয়, পরিবেশ অধিদপ্তর নগর কার্যালয়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম বিভাগ, বাংলাদেশ সচিবালয় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধিশাখা-৯, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ ও পুলিশ অধিদফতর।