‘অদৃশ্য’ যেন সমাজের দৃশ্যমান বাস্তবতা

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

ওটিটি প্লাটফর্মগুলোর বেশ প্রশসংনীয় একটি দিক হলো, তথাকথতিত ‘পুরনো হয়ে যাওয়া’ গুণী অভিনেতাদের প্রত্যাবর্তন এবং একইসঙ্গে একই ওয়েব সিরিজ বা সিনেমায় একাধিক তারকার উপস্থিতি। এই যেমন, সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্ম হইচই’য়ে মুক্তি পেয়েছে ওয়েব সিরিজ ‘অদৃশ্য’। যেখানে দীর্ঘদিন পর দেখা মিলেছে ভার্সেটাইল অভিনেতা আহমেদ রুবেলের।
দীর্ঘ বিরতির পর সম্প্রতি একটি সিনেমা দিয়ে পর্দায় ফিরলেও, ‘অদৃশ্য’ দিয়ে ওটিটিতে প্রথমবার পা রাখলেন মাহফুজ আহমেদ। জুটি বেঁধেছেন আরেক গুণী অভিনেত্রী অপি করিমের সঙ্গে। আর তাতেই পুরো বাজিমাত। শুধু এই তিনজনই নয়; অদৃশ্য যেন জাঁদরেল অভিনয় শিল্পীদের মিলন মেলা।
শম্পা রেজা, শহীদুজ্জামান সেলিম, তানিয়া আহমেদ, শাহাদাত হোসেন, সুমন আনোয়ার, গিয়াসউদ্দিন সেলিমের মতো তারকারা রয়েছেনে এই সিরিজে। তাদের সঙ্গে নিশাত প্রিয়ম, পার্থ শেখ’র মতো তরুণ প্রজন্মের তারকাদের অভিনয়ও ছিল নজরকাড়া।
তবে শুধু একাধিক তারকার উপস্থিতি নয়; গল্পের কারণেও আলাদাভাবে প্রশংসার দাবি রাখে নির্মাতা শাফায়েত মনসুর রানা’র ‘অদৃশ্য’। রাজনৈতিক ড্রামা ও থ্রিলার ঘরানার সিরিজ এর আগেও নির্মিত হয়েছে। ‘অদৃশ্য’র গল্পটি একটু বেশিই সাহসী উপস্থাপন। এতে তুলে ধরা হয়েছে আমাদের সমাজের বর্তমান সময়ের ঘটমান নানা বাস্তবতা।
দেশে নিখোঁজ কিংবা গুমের ঘটনা উদ্বেগজনক হারে বেড়েছে। সেটি নিয়ে নানা ধরনের প্রতিবাদ চললেও চিত্রনাট্যে এই বিষয়টি তুলে ধরার সাহস খুব একটা দেখা যায়নি। সেই কাজটি করেছেন নির্মাতা। শুধু নির্মাণ নয়; ‘অদৃশ্য’র গল্প ও চিত্রনাট্য লিখেও নিজের সব্যসাচী প্রতিভার প্রমাণ রেখেছেন শাফায়েত মনসুর রানা।
সাসপেন্স, ড্রামা, ষড়যন্ত্র সবমিলে দর্শকদের এক রোমাঞ্চকর অভিজ্ঞতা উপহার দিয়েছে ‘অদৃশ্য’। দারুণ গল্পের সঙ্গে প্রতিটি চরিত্রের দুর্দান্ত অভিনয় এবং নির্মাণশৈল্পীর অসাধারণ এই সংমিশ্রণ অনেকদিন পর্যন্ত মনে রাখার মতো।