৫ লাখ ৩৩ হাজার শিশুকে ভিটামিন এ খাওয়াবে চসিক

0
208

৪ থেকে ৭ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক
নগরীতে এবার ৫ লাখ ৩৩ হাজার ৫০০ জন শিশুকে ‘ভিটামিন-এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক)। আগামী ৪ থেকে ৭ অক্টোবর চার দিনব্যাপী সারাদেশে একযোগে এই ক্যাম্পেইন চলবে।
রোববার চসিকের ‘ভিটামিন-এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করবেন প্রশাসক খোরশেদ আলম সুজন। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন এ কর্মসূচি চলবে।
গতকাল বুধবার দুপুরে সদরঘাটের চসিক জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।
নগরের ৪১ ওয়ার্ডে স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মেনে ক্যাম্পেইনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে উল্লেখ করে তিনি জানান, আমরা ক্যাম্পেইনে অংশ নেয়া সকল স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবকদের কভিড-১৯ স্ক্রিনিং করবো। তাছাড়া স্বাস্থ্যবিধি মেনে যাতে শিশুদের ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হয় সেটি নিশ্চিত করবো।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ক্যাম্পেইন চলাকালে নবজাতককে জন্মের ১ ঘণ্টার মধ্যে শালদুধ খাওয়ানোসহ প্রথম ৬ মাস শিশুকে শুধু মায়ের দুধ খাওয়ানোর বিষয়ে পুষ্টিবার্তা প্রচার করা হবে। শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি পরিমাণমতো সুষম খাবার খাওয়াতে উদ্বুদ্ধ করা হবে।
গত ১১ জানুয়ারি জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনে নগরীতে ৫ লাখ ১৮ হাজার ৯২৩ জন শিশুকে ক্যাপসুল খাওয়ানো হয়েছিল। এবার ৫ লাখ ৩৩ হাজার ৫০০ জন শিশুকে ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চসিকের স্বাস্থ্য বিভাগ।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী, জোনাল মেডিক্যাল অফিসার ডা. তপন কুমার চক্রবর্তী, ডা. মো. ইমাম হোসেন রানা, ডা. হাসান মুরাদ চৌধুরী, ডা. রফিকুল ইসলাম, ডা. জুয়েল মহাজন, ডা. আকিল মো. নাফে, ডা. সুমন তালুকদার, জনসংযোগ কর্মকর্তা কালাম চৌধুরী, চসিক কর্মকর্তা আবদুর রহিম প্রমুখ।