১০ নভেম্বরের পর শীতের আমেজ

0
170

লঘুচাপের বৃষ্টি থাকবে আজও

নিজস্ব প্রতিবেদক :
লঘুচাপে উত্তাল বঙ্গোপসাগর। মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপের প্রভাবে সাগরে সঞ্চরণশীল মেঘমালার তৈরি হয়েছে। আর এর প্রভাবে বৃষ্টি থাকবে আরো কয়েক দিন। গতকালের দিনভর মেঘলা আকাশের মতো চলমান বৃষ্টি থাকবে আজ সোমবারও। আগামীকাল মঙ্গলবার থেকে পরিস্থিতি স্বাভাবিক হতে পারে। তবে সাগর উত্তাল থাকায় দেশের সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।
এদিকে গত শনিবার দিবাগত রাত থেকে নগরীতে বৃষ্টি শুরু হয়েছে। গতকাল সারাদিন থেমে থেমে বৃষ্টির পাশাপাশি দিনভর আকাশ মেঘলা ছিল। এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তর বিশেষবার্তায় বলেছে, লঘুচাপের প্রভাবে সঞ্চরণশীল মেঘমালার কারণে দেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখানো হয়েছে। আবহাওয়া পরিস্থিতি প্রসঙ্গে আবহাওয়া অধিদপ্তর পতেঙ্গা কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল বলেন, ‘সাগরে সঞ্চরণশীল মেঘমালা তৈরি হওয়ায় কালও (আজ) বৃষ্টি হবে। এরপর থেকে পরিস্থিতি স্বাভাবিক হতে পারে।’
শীতের আগমন প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, বৃষ্টি কেটে গেলে শীতের আগমনী শুরু হয়ে যাবে। সেই হিসেবে আগামী ১০ নভেম্বরের পর থেকে শীতের অনুভূতি পাওয়া যাবে।
এদিকে গত কয়েকদিন তীব্র গরমের পর গতকাল দিনভর আবহাওয়া মেঘাচ্ছন্ন ছিল। সাথে বৃষ্টিও। সকালে ভারী বৃষ্টিপাত হলেও দুপুরের পর তীব্রতা কমতে থাকে।