হার্টে তিনটি ব্লকেজ : প্রথম অ্যাঞ্জিওপ্লাস্টির পর স্থিতিশীল সৌরভ

0
105
Former cricketer Sourav Ganguly and newly-elected president of the Board of Control for Cricket in India (BCCI) smiles during a press conference at the BCCI headquarters in Mumbai on October 23, 2019. - Ganguly was unanimously elected on October 23 as president of India's troubled cricket board, the sport's most powerful body. (Photo by Punit PARANJPE / AFP)

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
একটি আর্টারিতে অ্যাঞ্জিওপ্লাস্টি হওয়ার পর আপাতত স্থিতিশীল সৌরভ গঙ্গোপাধ্যায়। জ্ঞান রয়েছে তার। হাসপাতালের বেডে উঠে বসেছেন। কথাও বলছেন। চিকিৎসকরা জানাচ্ছেন, তাকে নিয়ে চিন্তার কোনও কারণ নেই। তবে এখনও দুটি আর্টারিতে ব্লকেজ রয়েছে বিসিসিআই প্রেসিডেন্টের। সেই বিষয়টি কীভাবে ঠিক হবে, তা নিয়ে আলোচনায় চিকিৎসকরা।
শনিবার জিম করতে গিয়ে অসুস্থ বোধ করেন সৌরভ। বুকে ব্যথা অনুভূত হওয়ায় নিজের উদ্যোগেই হাসপাতালে ভরতি হন তিনি। তারপরই জানা যায়, মাইল্ড হার্ট অ্যাটাক হয়েছে তার। আলিপুরের বেসরকারি হাসপাতালের তরফে এদিন বিকেল পাঁচটার মেডিক্যাল বুলেটিনে জানানো হয়, রাইট করোনারি আর্টারিতে ব্লকেজ ছিল। অ্যাঞ্জিওপ্লাস্টির পর তা ঠিক আছে। একটি স্টেন্ট বসানো হয়েছে। আরও দুটি ব্লকেজ রয়েছে তার। সেটি অ্যাঞ্জিওপ্লাস্টিই করা হবে নাকি অন্য ভাবে ওষুধ দিয়ে ঠিক করা হবে, তা নিয়ে আলোচনা হচ্ছে। ডা. সরোজ ম-লের নেতৃত্বে পাঁচ সদস্যের মেডিক্যাল দলের তত্ত্বাবধানে রয়েছেন তিনি। টিমেরই এক বিশেষজ্ঞ জানান, সঠিক সময়ে হাসপাতালে পৌঁছে গিয়েছিলেন সৌরভ। ফলে দ্রুত চিকিৎসা করা গিয়েছে।
বাকি দুটি ব্লকেজের জন্য বাইপাস সার্জারি করার প্রয়োজন নেই বলেই প্রাথমিকভাবে জানা যাচ্ছে। তবে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়তো সোমবার নাগাদ জানা যাবে। তবে চিকিৎসক এও স্পষ্ট করে দেন, যে রোগীর মাইল্ড হার্ট অ্যাটাক হয়েছে, তাকে অন্তত ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে রাখতেই হয়। তাই এখনই হাসপাতাল থেকে ছাড়া পাবেন না তিনি। অন্ত তিন-চারদিন লাগবে তার সুস্থ হতে।
এদিকে হাসপাতালে তাকে দেখতে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস এবং পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। ডাক্তারের সঙ্গে কথা বলে আশ্বস্ত হয়েছেন বলে জানান অরূপ বিশ্বাস। ফিরহাদ বলেন, ‘সৌরভ ভাল মেজাজে আছে। আমার সঙ্গে সুন্দর কথাও বলল।’ হাজির হয়েছেন প্রাক্তন ক্রিকেটার লক্ষ্মীরতন শুক্লা। রয়েছেন অভিষেক ডালমিয়া, বাবুন বন্দ্যোপাধ্যায়ও। পৌঁছে গিয়েছেন সস্ত্রীক রাজ্যপাল জগদীপ ধনকড়ও। শোনা যাচ্ছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও কিছুক্ষণের মধ্যেই পৌঁছবেন।