সড়কে দুধ ঢেলে খামারিদের প্রতিবাদ

0
241

নগরী থেকে দুধ ঢুকবে না দক্ষিণে

নিজস্ব প্রতিনিধি, আনোয়ারা :
দুধের সম্পূরক মূল্যবৃদ্ধি, করোনা পরিস্থিতিতে খামারিদের ক্ষতি পুষিয়ে নেয়া, করোনাকালে দুধ বিক্রি না হওয়া, গোখাদ্যের মূল্যবৃদ্ধি ইত্যাদি দাবি নিয়ে সড়কে দুধ ঢেলে প্রতিবাদ জানিয়েছেন খামারিরা।
গতকাল সকালে উপজেলার মইজ্জ্যেরটেক টোলবক্স এলাকায় সড়কে দুধ ঢেলে এই প্রতিবাদ জানান খামারিরা এবং দক্ষিণ চট্টগ্রামের কোনো এলাকায় নগরী থেকে যাতে দুধ ঢুকতে না পারে সে জন্য বসানো হয় পাহারা। এর আগে খামারিরা সমাবেশ করেন।
সমাবেশে দুগ্ধ প্রসেসিং কোম্পানির সঙ্গে এসোসিয়েশনের নির্ধারিত দুধের দামে সমন্বয়, এলাকাভিত্তিক খামারিদের দুধ সংরক্ষণ ব্যবস্থাপনা গড়ে তোলা, ভোক্তা সচেতনতা বৃদ্ধি, গোখাদ্যের দামবৃদ্ধি, আধুনিক খামারের জন্য প্রয়োজনীয় বৈদেশিক যন্ত্রপাতি আমদানিতে সব শুল্ক প্রত্যাহার, ৬০ টাকার নিচে মিষ্টির কারখানায় দুধ না দেওয়াসহ বিভিন্ন দাবি তুলে ধরেন বক্তারা। দাবি পূরণ না হওয়া পর্যন্ত এ প্রতিবাদ চলবে বলেও জানান তারা। তারা বলেন, বর্তমানে চাল-ডাল, আলু ও পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে যাওয়ায় খামারিদের জীবনযাপনের খরচও বেড়েছে। এখন প্রতি লিটার দুধ উৎপাদনে খরচ বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১৫ থেকে ১৮ টাকা। খামার পরিচালনা করতে হিমশিম খাচ্ছে খামারিরা। তারা বলেন, খামারিদের অস্তিত্ব রক্ষার্থে প্রতি লিটার দুধের দাম ৬০ টাকা নিশ্চিত করতে হবে এবং প্রতি লিটার দুধে ৩ টাকা চার্জ দিতে হবে।