সাবেক স্বরাষ্ট্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম মৃত্যুতে বিভিন্ন মহলের শোক

0
215

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রী, কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ও শহীদ জাতীয় চার নেতার অন্যতম ক্যাপ্টেন মনসুর আলীর সন্তান মোহাম্মদ নাসিম আজ ১৩ জুন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে….রাজেউন)। তার মৃত্যুতে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল এমপি গভীর শোক প্রকাশ করেছেন।
এক শোকবার্তায় তিনি বলেছেন, মোহাম্মদ নাসিম মুক্তিযুদ্ধের চেতনার আদর্শিক পুরুষ। আওয়ামী লীগের দুর্দিনের এই সাহসী কা-ারী মুক্তিযুদ্ধের সপক্ষের রাজনৈতিক শক্তির উত্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। আমার পিতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর কাছের মানুষ হিসেবে তিনি ছিলেন একজন সাথী ও সারথী। তার নির্দেশনায় চট্টলবীর মরহুম এবিএম মহিউদ্দিন চৌধুরী এক কঠিন সময়ে চট্টগ্রামে ১৪ দলের রাজনৈতিক মঞ্চকে সক্রিয় রেখেছিলেন। তাই চট্টগ্রামের মানুষ মোহাম্মদ নাসিমের প্রতি ঋণী ও কৃতজ্ঞ।
শোকবার্তায় তিনি মরহুম মোহাম্মদ নাসিমের রুহের মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
১৪ দলের শোক
মোহাম্মদ নাসিমের মৃত্যুতে চট্টগ্রামের ১৪ দলের নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবার্তায় তারা বলেছেন, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নাসিম মুক্তিযুদ্ধের চেতনার স্বপক্ষের রাজনৈতিক শক্তির একজন আদর্শিক স্তম্ভ। মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী অপশক্তির বিনাশে তিনি মাঠে ময়দানে ১৪ দলকে সক্রিয় রেখেছেন। বিশেষ করে চট্টগ্রামে চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে ১৪ দলের ভিত্তিকে সুদৃঢ় করার জন্য সব সময় আমাদের অভিভাবক হিসেবে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। চট্টগ্রামের মাটি ও মানুষ এই বরেণ্য রাজনীতিকের চিরদিন স্মরণ করবে।
শোকবাণীতে স্বাক্ষর করেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় নেতা বীর মুক্তিযোদ্ধা ইন্দু নন্দন দত্ত, জাসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বাবুল, ওয়ার্কার্স পার্টির চট্টগ্রাম জেলার সভাপতি এড. আবু হানিফ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শরীফ চৌহান, উত্তর জেলা জাসদের সভাপতি বেলায়েত হোসেন, দক্ষিণ জেলা জাসদের সভাপতি নুরুল আলম মন্টু, ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপের বাপন দাশ গুপ্ত, কেন্দ্রীয় ন্যাপ নেতা মিটুল দাশ গুপ্ত, গণতন্ত্রী পার্টির জেলা সাধারণ সম্পাদক জেবল মুল্লুক, জাতীয় পার্টি জেপি মহানগর আহবায়ক আজাদ দোভাষ, গণ আজাদী লীগের আহবায়ক মাওলানা নজরুল ইসলাম আশরাফী, সাম্যবাদী দলের আহবায়ক অমূল্য বড়–য়া, গণতন্ত্রী পার্টির স্বপন সেন, তরিকত ফেডারেশনের আহবায়ক কাজী হাসানুল মোর্শেদ কাদেরী, বাংলাদেশ জাসদের আবু বক্কর ছিদ্দিকী, ন্যাপ সেকায়েত উল্লাহ প্রমুখ।
মহানগর আওয়ামী লীগ
মোহাম্মদ নাসিমের মৃত্যুতে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন গভীর শোক প্রকাশ করেছেন।
এক শোকবার্তায় তারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পরবর্তী যখন মুক্তিযুদ্ধের চেতনা ভুলুণ্ঠিত এবং আওয়ামী লীগ বিপন্ন তখন মোহাম্মদ নাসিম জেল-জুলুম-নির্যাতনের মুখোমুখি হয়ে সাহসী ও গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। ১৯৮১ সালে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের পর তিনি যখন দলের হাল ধরেন, তখন মোহাম্মদ নাসিম তার ঘনিষ্ঠ ও বিশ্বস্ত সহযোগী হিসেবে সংগঠনের অস্তিত্ব পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। দলীয় নেত্রী শেখ হাসিনার নির্দেশনায় তিনি চট্টগ্রাম সহ সারা দেশে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে সর্বস্তরের নেতাকর্মীদের আস্থা ও বিশ্বাস অর্জন করেন। বিশেষ করে চট্টগ্রামের দলীয় রাজনৈতিক নেতৃত্বের কাছে তিনি বিশেষভাবে সমাদৃত ছিলেন। এছাড়াও জাতীয় সংকট মোকাবেলায় তিনি পরিত্রাতা হিসেবে একাধিকবার আর্বিভূত হয়েছিলেন।
শোকবার্তায় মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়।
মহানগর মহিলা আওয়ামী লীগ
মোহাম্মদ নাসিম’র মৃত্যুতে মহানগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিন গভীর শোক প্রকাশ করেছেন।
এক শোকবার্তায় তিনি বলেন, বীর মুক্তিযোদ্ধা জননেতা মোহাম্মদ নাসিম এমপি আওয়ামী ঘরানার জাতীয় রাজনীতিতে এক আপোষহীন ও ত্যাগী ব্যক্তিত্ব। দলের নীতি ও আদর্শের প্রতি অবিচল থেকে শত নির্যাতন ও নিপীড়নের মুখেও তিনি মাথা নত করেননি।
শোকবার্তায় তিনি মরহুম মোহাম্মদ নাসিমের রুহের মাগফেরাত কামনা করে শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। বিজ্ঞপ্তি