সাগরের ঝড়ো হাওয়ায় উপকূলে সতর্কতা সংকেত

0
215

নিজস্ব প্রতিবেদক :

কেটে গেছে লঘুচাপ, রয়ে গেছে বায়ু চাপের তারতম্য। আর এই তারতম্যের কারণে উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকার উপর দিয়ে বইছে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া। এই ঝড়ো হাওয়া মাছ ধরার অনেক নৌকা ও ট্রলারসমূহ ডুবে যেতে পারে, তাই জেলেদের সতর্ক রাখতে দেশের উপকূলীয় এলাকায় জারি করা হয় তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত। গত তিনদিন ধরেই চলছে এই সতর্কতা সংকেত।

উত্তর বঙ্গোপসাগর এবং তৎসলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি কেটে যাওয়ার কথা উলেস্নখ করে আবহাওয়া অধিদপ্তর পতেঙ্গা কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল বলেন, ‘তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় লঘুচাপটি কেটে গেছে। তবে সাগরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বইছে। কালকের (রোববারের) পর হয়তো পরিসি’তি স্বাভাবিক হতে পারে। তখন হয়তো সতর্ক সংকতে উঠিয়ে নেয়া হতে পারে। তবে এই সময়ে আকাশে মেঘ থাকবে এবং উপকূলীয় এলাকায় থেমে থেমে বৃষ্টি হতে পারে।’

এদিকে বছরের এই সময়ে সাগরে মৌসুমী লঘুচাপ ও নিম্নচাপ সৃষ্টি হয়ে থাকে। এসব নিম্নচাপ কখনো কখনো মৌসুমী ঘূর্ণিঝড় হিসেবেও পরিণত হয়। এদিকে চলতি মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাবে এধরনের এক বা একাধিক মৌসুমী ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দেয়া হয়েছিল। এছাড়া ইতিমধ্যে মৌসুমী বায়ু চলতি সপ্তাহের মধ্যে পুরো দেশে ছড়িয়ে পড়বে। এই মৌসুমী বায়ুর প্রভাবে চলতি সপ্তাহের পর থেকে স্বাভাবিক বৃষ্টিপাতের পূর্বাভাসও রয়েছে। আর এতে দেশের উত্তর-মধ্যাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চল এবং মধ্যাঞ্চল এলাকায় বন্যারও পূর্বাভাস রয়েছে।