‘যুক্তিচর্চার মাধ্যমেই শান্তিপূর্ণ সমাজ গঠন সম্ভব’

188

চবি দর্শন বিভাগের সেমিনার

‘যুক্তিবোধ মানুষকে মানুষ হিসাবে প্রতিষ্ঠা করেছে। একজন যুক্তিবোধসম্পন্ন মানুষ অন্যায্য, অসত্য আর অসুন্দর কাজ করতে পারেন না। সুতরাং, মানবিক মানুষ বিনির্মাণে চাই যুক্তিচর্চা। যুক্তির্চ্চার মাধ্যমেই একটি সম্প্রীতিময় ও শান্তিপূর্ণ সমাজ গঠন সম্ভব।’
‘বিশ্ব যুক্তিবিদ্যা দিবস ২০২১’ উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগ আয়োজিত সেমিনারে উপরোক্ত অভিমত ব্যক্ত করা হয়।
দর্শন বিভাগে আয়োজিত এ সেমিনারে সভাপতিত্ব ও প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. ইকবাল শাহীন খান।
‘লজিক ফর রিয়েল লাইফ’ শীর্ষক উপস্থাপিত প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন বিভাগের সদ্য অবসরপ্রাপ্ত প্রফেসর ড. মোজাফফর আহমদ চৌধুরী, প্রফেসর ড. আবদুল মান্নান, প্রফেসর ড. এফ, এম, এনায়েত হোসেন, সহযোগী অধ্যাপক মোহা¤মদ মোজা¤েমল হক, সামসুন্নাহার মিতুল, মাছুম আহমেদ, সহকারী অধ্যাপক শিরিন আকতার, মিজানুর রহমান, জওশন আরা জলি, প্রভাষক, নাসরিন আকতার ও নাজেমুল আলম মুরাদ।
অনুষ্ঠান সঞ্চালনা করেন উদযাপন কমিটির সদস্য ড. মো. কোরবান আলী।
সভায় বক্তারা আরো বলেন, চিকিৎসা, ব্যবসা, আইন কিংবা বিজ্ঞান সর্বক্ষেত্রেই যুক্তির অনিবার্য ব্যবহার রয়েছে। যৌক্তিক আলোচনা ও যথার্থ বিতর্কের মাধ্যমেই সমাজকে এগিয়ে নিতে হবে। মানবিক পৃথিবী বিনির্মাণে আবেগ আর আকাক্সক্ষা নয় বরং যুক্তিকে চালকের আসনে বসাতে হবে।
উলেখ্য, ইউনোস্কো প্রতি বছরের ১৪ জানুয়ারি ‘ওয়াল্ড লজিক ডে’ উদযাপনের ঘোষণা দেয়। ২০১৯ সাল থেকে দিবসটি সারা বিশ্বে উদযাপিত হচ্ছে। বিজ্ঞপ্তি