ম্যারাডোনার নামে ব্যাংকনোট

0
55

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
সবাইকে কাঁদিয়ে গত বছর ২৫ নভেম্বর হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে পৃথিবীর মায়া ত্যাগ করেছেন ফুটবলের রাজপুত্র দিয়েগো ম্যারাডোনা। তার মৃত্যুর পর ম্যারাডোনার নামে ব্যাংকনোট প্রকাশ করা হবে বলে জানিয়েছিল আর্জেন্টিনা কর্তৃপক্ষ। কিন্তু আর্জেন্টিনার আগেই ইতালির একটি শহরে প্রকাশ করা হলো ম্যারাডোনার ছবি ও নামাঙ্কিত ব্যাংক নোট। ইতালির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরটি এরই মধ্যে ম্যারাডোনার নামে ব্যাংক নোট ইস্যু করে ফেলেছে।
ইতালির সেই ছোট্ট শহরটির নাম ক্যাস্টেলিনো ডেল বিফার্নো। শহরটির মেয়র এনরিকো ফ্রাটাঙ্গেলো হচ্ছেন মূল ব্যক্তি যার চিন্তা এবং পরিকল্পনার ফলেই ম্যারাডোনার ছবি এবং নামাঙ্কিত ব্যাংক নোটটি চালু করা হলো।
ফ্রাটাঙ্গেলো বলেন, ম্যারাডোনাকে আমরা দক্ষিণ গোলার্ধের একজন নায়ক মনে করি। আর্জেন্টিনা আমাদের কাছে একজন সত্যিকারের নায়ককে প্রেরণ করেছিল। যিনি সব সময়ই দরিদ্র মানুষের পক্ষে দাঁড়িয়েছিলেন এবং কখনোই ভূয়া কথা বলেননি।
পরক্ষণে তিনি বলেন, দিয়েগোই আমাদেরকে, বিশেষ করে দক্ষিণ ইতালি এবং দক্ষিণ গোলার্ধের মানুষদের চিন্তা-চেতনাকে উন্মুক্ত করে দিয়েছেন। আমাদেরকে চিন্তায় তিনি প্রোথিত করে দিতে পেরেছেন যে, সব মানুষই সমান। সুতরাং, চীর অমর হয়ে থাকুন ম্যারাডোনা, চির অমর হয়ে থাকুক স্বাধীনতা।
ম্যারাডোনার ছবি দিয়ে তৈরি করা এই ব্যাংক নোটটি অবশ্য পুরো ইতালিতে চলবে না। শুধুমাত্র ওই নির্দিষ্ট শহরটিতেই পন্য কেনা-বেচার ক্ষেত্রে ব্যবহার করা হবে। ওই শহরের বাইরে নয়।
ইতালির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরটির ১০০ টাকার ব্যাংক নোটের সামনের অংশে ব্যবহার করা হয়েছে ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপের সেই বিখ্যাত ‘হ্যান্ডস অব গড’এর ছবিটি। খবর : ডেইলিবাংলাদেশ’র।