মিল্টন সমাদ্দার আটক

যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি

সুপ্রভাত ডেস্ক »

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। বুধবার (১ মে) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ডিবি পুলিশের একটি দল ঢাকার মিরপুর থেকে তাকে আটক করে।

সম্প্রতি মিল্টন সমাদ্দারের বিভিন্ন অপকর্ম নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। এরপর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে নিয়ে শুরু হয় সমালোচনার ঝড়। মুখ খুলতে থাকেন ভুক্তভোগীরা।

গণমাধ্যমের প্রতিবেদনে তাঁর বিরুদ্ধে অনুদানের অর্থ আত্মসাৎ করা এবং বিভিন্ন রকমের জালিয়াতির অভিযোগ উঠে আসে।

যদিও সামাজিক মাধ্যমে দেওয়া বেশকিছু পোস্টে তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেন মিল্টন সমাদ্দার।

সম্প্রতি মিল্টনের একটি ভিডিও ভাইরাল হয় সামাজিক মাধ্যমে। ভিডিওতে আশ্রমে থাকা এক বৃদ্ধের আত্মীয়কে তাকে পেটাতে দেখা যায়।

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ এর ওয়েবসাইটে প্রকাশিত তথ্যানুসারে, সংগঠনটি দুস্থ, অসহায়, রুগ্ন ও ভবঘুরে বৃদ্ধ-বৃদ্ধা ও শারীরিকভাবে অক্ষম পথশিশুদের আশ্রয়দানকারী একটি দাতব্য সংস্থা।

মানবিক কাজের জন্য এপর্যন্ত তিনটি রাষ্ট্রীয় পুরস্কারও পেয়েছেন মিল্টন সমাদ্দার।

আটকের পর ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের প্রধান ও অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশিদ রাতে সাংবাদিকদের ব্রিফ করেন হারুন।

ডিবি প্রধান বলেন, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে মিল্টন সমাদ্দারকে নিয়ে অনেক লেখালেখি হচ্ছে। এছাড়া আমাদের কাছে বেশকিছু অভিযোগ এসেছে। সেগুলোর প্রেক্ষিতে আমরা তাকে তার পাইকপাড়ার কার্যালয় থেকে আটক করেছি। তার বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন আছে। আদালতে সোপর্দ করে রিমান্ডে এনে তাকে আরও জিজ্ঞাসাবাদ করা হবে। তার বিরুদ্ধে যত অভিযোগ উঠেছে এগুলো তদন্ত করে দেখবো।

তিনি আরও বলেন, বিশেষ করে তার বিরুদ্ধে মানবপাচার, শিশু ও বৃদ্ধদের অঙ্গপ্রত্যঙ্গ বিক্রি করার অভিযোগ আছে। এগুলো আমরা গুরুত্ব দিয়ে তদন্ত করে দেখবো। এছাড়া তিনি যে অনুদানের টাকা পেতেন তা যথাযথভাবে খরচ করা হতো কিনা, তার শেল্টার হোমে শিশু ও বৃদ্ধ যারা আশ্রিত থাকতেন, তাদের অভিভাবকরা এলে তাদের যে মারধর করার অভিযোগ উঠেছে সেগুলোও খতিয়ে দেখা হবে।