ভেনিস চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত মারাঠি ছবি ‘দ্য ডিসিপল’

0
186

সুপ্রভাত ডেস্ক :
৭৭ তম ভেনিস চলচ্চিত্র উৎসরের এবারের আসরে নোম্যাডল্যান্ড, পাইফ্রান্সেসকো ফ্যাভিনো, ভ্যানেসা কিরবি, কিয়োশি কুরোসাওয়া এবং চৈতন্য তামহানের হাতেই উঠেছে বেশিরভাগ পুরস্কার। তারমধ্যে সম্মানজনক ফিপ্রেসি অ্যাওয়ার্ড জিতে নিয়েছে চৈতন্য তামহানের মারাঠি ছবি ‘দ্য ডিসিপল’।
দ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস (ফিপ্রেসি) হলো বিশ্বজুড়ে চলচ্চিত্র সংস্কৃতির উন্নয়ন ও সম্প্রসারণের জন্য কাজ করা একটি সংস্থা। চলচ্চিত্রে পেশাদার স্বার্থসংশ্লিষ্ট বিষয়ের সুরক্ষার জন্যও কাজ করে এটি।
সমালোচক পুরস্কারটি লাভ করার পর চৈতন্য তামহানে এক বিবৃতিতে বলেন, ফিপ্রেসি ও এর বিচারক সদস্যদের হৃদয়ের অন্তস্থল থেকে ধন্যবাদ জানাই। এ পুরস্কার বিশেষভাবে সম্মানজনক। কারণ এর বিচারকদের মধ্যে রয়েছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিকরা। দুর্দান্তভাবে ‘দ্য ডিসিপল’র যাত্রা শুরু হওয়ায় আমরা অত্যন্ত উচ্ছ্বসিত।
এই দ্বিবার্ষিক উৎসবে গত সপ্তাহেই চলচ্চিত্রটির প্রিমিয়ার হয়। প্রিমিয়ারের পরপরই সমালোচকদের দারুণ প্রশংসা পায় ‘দ্য ডিসিপল’। ভারতীয় ধ্রুপদী সংগীতের ঐতিহ্য ও তাৎপর্যকে চমৎকারভাবে ফুটিয়ে তোলা হয়েছে এ সিনেমায়। তার উপযুক্ত স্বীকৃতিও পেয়েছেন নির্মাতা চৈতন্য। চারদিকে তার সিনেমার প্রশংসা। ছবির প্রিমিয়ারের দিন পরিচালক চৈতন্য, মুখ্য অভিনেতা আদিত্য মোদক ও ছবির প্রযোজক বিজয় গোম্বার রেড কার্পেটে হেঁটেছেন।
২০১৪ সালে চৈতন্য তামহানের নির্মাণ করা প্রথম ছবিও জায়গা করে নিয়েছিল ভেনিস চলচ্চিত্র উৎসবে। ভারতের জাতীয় পুরস্কার জিতে নিয়েছিল সেই ছবি। তবে কখনোই তিনি ভারতীয় গণমাধ্যমের আদর পাননি। খবর : ডেইলিবাংলাদেশ’র।