বিজ্ঞান জাদুঘরের অনলাইন শিশু কিশোর কংগ্রেস অনুষ্ঠিত

0
216
ভার্চুুয়াল মাধ্যমে বিজ্ঞান জাদুঘর পরিদর্শন করছেন দর্শনার্থীরা

 

বিশ্বব্যাপি যখন করোনা মহামারীতে স্থবির, শিক্ষার্থীরা বন্দী চার দেয়ালের মাঝে, তখন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির যৌথ উদ্যোগে অনলাইন ভিত্তিক শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস অনুষ্ঠিত হয়েছে। গত ১৭ থেকে ১৯ জুলাই তিন দিনব্যাপী কংগ্রেসের উদ্বোধনী দিনে উপস্থিত ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

১৯ জুলাই অনুষ্ঠানের সমাপনী দিনে উপস্থিত ছিলেন বিজ্ঞান লেখক অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল। জুম অনলাইন প্লাটফর্মের মাধ্যমে দেশের শীর্ষ বিজ্ঞানী ড. জাহিদ হোসেন এ কার্যক্রমে যুক্ত হন। কংগ্রেসে বৈজ্ঞানিক পোস্টার, বৈজ্ঞানিক প্রকল্প, বৈজ্ঞানিক ধারণাপত্র মুল্যায়ন, কুইজ ইত্যাদি উপস্থান ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের অর্থায়নে বিজয়ীদের প্রাইজমানি, ক্রেস্ট, সার্টিফিকেট, টি- শার্ট ইত্যাদি প্রদান করা হয়।

সমাপনী দিনে প্রতিযোগী ও দর্শকদের ফেসবুক লাইভের মাধ্যমে ভার্চুয়াল জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি  জাদুঘর পরিদর্শন করানো হয়। প্রায় ২৪৭৬ জন শিক্ষার্থী এ কর্মসূিচ উপভোগ করে।

এ প্রসঙ্গে মহাপরিচালক মুনীর চৌধুরী বলেন, ‘কভিড সংকটে শিশু-কিশোররা ঘরে অলস বসে থাকলে মানসিক বন্ধ্যাত্বের শিকার হবে। তাই অনলাইনে বিজ্ঞান চর্চাকে জীবন্ত রাখতে হবে। বিজ্ঞান ও নৈতিকতার সমন্বয়ে মহান স্রষ্টার এ পৃথিবীকে কল্যাণকর করে রাখতে হবে।’ বিজ্ঞপ্তি