প্রিমিয়ার ইউনিভার্সিটিতে বোর্ড অব ট্রাস্টিজের সভা

0
289
প্রিমিয়ার ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সভা

প্রিমিয়ার ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সভা শনিবার, সকাল ১১ টায় অনুষ্ঠিত হয়েছে। সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত থেকে সভাপতিত্ব করেন শিক্ষা উপমন্ত্রী ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।
সভায় বোর্ড অব ট্রাস্টিজের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী, প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, মিসেস হাসিনা মহিউদ্দিন, অরুণ দাশগুপ্ত ও মিসেস সাবিহা মুসা প্রমুখ।
এই সভার সঙ্গে বোর্ড অব ট্রাস্টিজের সদস্য হিসেবে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, বাংলাদেশের খ্যাতিমান নাট্যব্যক্তিত্ব ও একুশে পদকপ্রাপ্ত নাসির উদ্দিন ইউসুফ, রেমন্ড আরেং এবং বোরহানুল হাসান চৌধুরী সালেহিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত ছিলেন। প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্যের উপদেষ্টা ও প্রধান প্রকৌশলী মো. আবু তাহের এবং রেজিস্ট্রার খুরশিদুর রহমানও সভায় উপস্থিত ছিলেন।
সভায় বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সাইফুল আলম মাসুদ, ইঞ্জিনিয়ার শহীদুল আলম, আবদুস সামাদ লাবুর বড়ো ভাই মোরশেদ আলম ও বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ব্যারিস্টার বিপ্লব বড়–য়ার চাচা শিক্ষাবিদ জিনানন্দ মহাথের এবং সদ্য প্রয়াত জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নাসিম, ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রখ্যাত সাংবাদিক কামাল লোহানী, বীর মুক্তিযোদ্ধা ও ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহ, সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন, রাষ্ট্রপতির সহকারী একান্ত সচিব ও অনুজ বীর মুক্তিযোদ্ধা আবদুল হাই-এর মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করে শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।
সভায় ১১ জুলাই অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিল ও ১৮ জুলাই অনুষ্ঠিত সিন্ডিকেট সভার কার্যবিবরণী অনুমোদিত হয়।
সিন্ডিকেট সভায় ও একাডেমিক কাউন্সিলের সভায় বিশ্ববিদ্যালয়ে বর্তমানে যে-একাডেমিক কার্যক্রম অনলাইনের মাধ্যমে পরিচালিত হচ্ছে, তা নিয়ে আলোচনার পর এই সভায় এই বিশ্ববিদ্যালয়ে প্রদত্ত শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে কিভাবে আরও বেশি কর্মোপযোগী করা যায় তা নিয়ে বিশদ আলোচনা হয়।
আলোচনায় বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, বিশিষ্ট সংস্কৃতিকর্মী নাসির উদ্দিন ইউসুফ, রেমন্ড আরেং এবং বোরহানুল হাসান চৌধুরী সালেহিন অংশ নেন। তাঁরা এই বিষয়ে বিভিন্ন ধরনের প্রস্তাব উত্থাপন করেন। প্রস্তাবসমূহের মূলে ছিল, বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা নিয়ে জীবনক্ষেত্রে প্রবেশ করে এখন অনেকেই তাঁদের শিক্ষা অনুযায়ী কর্ম বা চাকরি পাচ্ছেন না। এইজন্য এই শিক্ষাকে কিভাবে আরও কর্মোপযোগী করা যায় তা নিয়ে ভাবতে হবে এবং তাঁদের পঠিত বিষয়সমূহের সঙ্গে বিভিন্ন ধরনের সহশিক্ষার ডিপ্লোমা কোর্স, সার্টিফিকেট কোর্স ইত্যাদি বিশ্ববিদ্যালয়ের পাঠ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। এইসব সহশিক্ষার বিষয় যেমন, সিসকো, যা প্রিমিয়ার ইউনিভার্সিটিতে পরিচালিত হচ্ছে, সেই ধরনের বিষয়াদি প্রশিক্ষণ দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে একটি প্রফেশন্যাল টেকনিক্যাল সেন্টার প্রতিষ্ঠার নীতিগত প্রস্তাবও গ্রহণ করা হয়। বিজ্ঞপ্তি