প্রিমিয়ারে ‘ডিজিটাল ফেব্রিকেশন অ্যান্ড রোবোটিক কন্সট্রাকশন’ সেমিনার

0
204
প্রিমিয়ার ইউনিভার্সিটিতে স্থাপত্য বিভাগে ‘ডিজিটাল ফেব্রিকেশন এন্ড রোবোটিক কন্সট্রাকশন’ বিষয়ে সেমিনার

করোনা পরিস্থিতিতে সারা বিশ্ব যখন শিক্ষা ব্যবস্থা চালিয়ে নিতে নানাবিধ নতুন নতুন পদক্ষেপ নিচ্ছে তখন পিছিয়ে নেই আমাদের বাংলাদেশও। ইতোমধ্যে প্রযুক্তির কল্যাণে দেশের একাধিক বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম চালিয়ে নিয়ে বহুলভাবে সাড়া ফেলেছে। পিছিয়ে নেই প্রিমিয়ার ইউনিভার্সিটিও। সারাদেশে সাধারণ ছুটি ঘোষণার পর থেকেই কালক্ষেপণ না করে এই ইউনিভার্সিটি অনলাইন শিক্ষা কার্যক্রম চালু করে। নানা প্রতিকূলতার মধ্যে অনলাইন শিক্ষা অব্যাহত রাখার পাশাপাশি উন্মোচন করেছে জাতীয় ও আন্তর্জাতিক সহযোগিতা ও সম্ভাবনার নিত্য নতুন দ্বার।
সম্প্রতি এরই ধারাবাহিকতায় ইউনিভার্সিটির স্থাপত্যবিভাগের পঞ্চম বর্ষের কোর্স ‘এনভায়রনমেন্টাল ডিজাইন’-এর উদ্যোগে ‘ওয়েবিনার ডিসকোর্স সিরিজ’-এর প্রথম পর্ব অনুষ্ঠিত হয়। এই পর্বে আমন্ত্রিত বক্তা ছিলেন ইন্সটিটিউট ফর এডভান্সড আর্কিটেকচার অব ক্যাটালোনিয়া, স্পেন থেকে এডভান্সড আর্কিটেকচারে উচ্চতর ডিগ্রী অর্জনকারী ও বর্তমানে ডিজিটাল ফেব্রিকেশন অ্যান্ড রোবোটিক কন্সট্রাকশন-এর উপর গবেষণারত স্থপতি নুসরাত তাবাসসুম। তিনি ‘ডিজিটাল ফেব্রিকেশন অ্যান্ড রোবোটিক কন্সট্রাকশন এজ এ ফিউচার বিল্ডিং সলিউশন’ বিষয়ের উপর লেকচার প্রদান করেন।
পরে বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে পরিবেশবান্ধব স্থাপত্যচর্চায় নিত্য নতুন প্রযুক্তির ব্যবহার ও ভবিষ্যতে বাংলাদেশে এসব কৌশল অবলম্বনের সম্ভাবনা নিয়ে প্রশ্নোত্তর পর্বে উপস্থিত বক্তা, সকল অতিথি, স্থপতি, শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে বিস্তারিত কথোপকথন হয়।
স্থাপত্য বিভাগের চেয়ারম্যান স্থপতি সোহেল এম শাকুর পুরো অনুষ্ঠানে উপস্থিত থেকে আলোচনার বিষয়বস্তু পরিচালনা করেন এবং ছাত্রছাত্রী ও সকল শিক্ষককে উৎসাহ প্রদান করেন যেন বিভাগের শিক্ষা কার্যক্রমেও পরিবেশবান্ধব স্থাপত্যচর্চা করা হয় বর্তমান যুগের মান বজায় রেখে। তিনি আমন্ত্রিত বক্তাকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ভবিষ্যতেও বিভাগের উন্নয়ন কার্যক্রমে পাশে থাকার আহবান জানান। সেই সাথে ‘ওয়েবিনার ডিসকোর্স সিরিজ’-এর সফলতা কামনা করেন। আলোচনায় আরো অংশগ্রহণ করেন স্থপতি মো. ওবায়দুল হক, স্থপতি জায়েদি আমান, স্থপতি নাবিলা নুশাইরা রহমান, বিভাগের সহযোগী অধ্যাপক স্থপতি আশিকুর রহমান, স্থপতি মাইনুল হাসান, স্থপতি আব্বাসী খানম ও স্থপতি শেখ মাহফুজ আলম প্রমুখ। বিজ্ঞপ্তি