প্রযুক্তিতে প্রকৌশলীদের অবদান বেশি

153

আইইবি, চট্টগ্রাম কেন্দ্রে ইঞ্জিনিয়ার্স ডে উদযাপন

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ’র ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ‘ইঞ্জিনিয়ার্স ডে’ উদযাপন উপলক্ষে গতকাল শুক্রবার সকালে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রবীর কুমার সেন আইইবি প্রাঙ্গণে জাতীয় পতাকা ও আইইবি’র পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচির উদ্বোধন করেন।
এ সময় উপস্থিত প্রকৌশলীরা জাতি ও প্রকৌশল সমাজের উন্নয়ন ও অগ্রগতির জন্য সততা ও নিষ্ঠার সাথে কাজ করার শপথ গ্রহণ করেন। কেন্দ্রের চেয়ারম্যান শপথবাক্য পাঠ করান।
পরে কেন্দ্রের সম্মেলন কক্ষে স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে ও জুম ক্লাউডের মাধ্যমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন কেন্দ্রের প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ হারুন।
এতে বিশেষ অতিথি ছিলেন প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী।
অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় প্রকৌশলী মোহাম্মদ হারুন হারুন বলেন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ হচ্ছে প্রকৌশলীদের প্রাণকেন্দ্র। এর মাধ্যমে প্রকৌশলী সমাজসহ দেশ ও জাতির অগ্রগতি ত্বরান্বিত করতে হবে।
তিনি বলেন, প্রকৌশলীদের মেধা বিকাশের জন্য আইইবির প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।
সভাপতির বক্তৃতায় প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, প্রকৌশল নির্ভর সেক্টরের ব্যবস্থাপনা প্রকৌশলীদের হাতে থাকলে দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে।
তিনি বলেন, বিশ্বে উচ্চমর্যাদার অধিকারী হতে হলে প্রকৌশল ও প্রযুক্তিতে শক্তিশালী হতে হয়। বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশে রূপান্তরিত হওয়ার পেছনে প্রকৌশল ও প্রযুক্তি খাত এবং এই খাতের চালিকা শক্তি প্রকৌশলীদের অবদান সবচেয়ে উল্লেখযোগ্য।
কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেনের সভাপতিত্বে ও সম্মানী সম্পাদক প্রকৌশলী এস.এম. শহিদুল আলম এর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ভাইস-চেয়ারম্যান (একা অ্যান্ড এইচআরডি) প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, ভাইস-চেয়ারম্যান (এডমিন. প্রফেশ অ্যান্ড এসডব্লিউ) প্রকৌশলী দেওয়ান সামিনা বানু, কেন্দ্রের প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ হারুন, প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী, কাউন্সিল সদস্য প্রকৌশলী সুভাষ চক্রবর্ত্তী, প্রকৌশলী মোহাম্মদ নুরুল আবছার পিইঞ্জ, প্রকৌশলী তৌহিদুল আনোয়ার, প্রকৌশলী মোরশেদ মঞ্জুরুল ইসলাম, প্রকৌশলী ইউসুফ শাহ সাজু, প্রকৌশলী প্রদীপ বড়–য়া, প্রকৌশলী দেবব্রত দাশ, প্রকৌশলী অসীম সেন, প্রকৌশলী গিয়াস ইবনে আলম, প্রকৌশলী তৌহিদুল ইসলাম।
সভায় স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে ও জুম ক্লাউডের মাধ্যমে কাউন্সিল সদস্যবৃন্দ ও প্রকৌশলী সদস্যরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি