পাহাড় কাটার দায়ে ২৮ লাখ টাকা জরিমানা

0
242

স্পট: এস এস খালেদ রোড #

নিজস্ব প্রতিবেদক :
টিনের বেড়া দিয়ে পাহাড় কাটার দায়ে জরিমানা করা হলো ২৮ লাখ টাকা। জামালখান রিমা কনভেনশন সেন্টারের বিপরীত পাশে এবিসি টাওয়ারের পাশে গ্রীন্ডল্যাজ ব্যাংক পাহাড় নামে পরিচিত পাহাড়টি কিছুদিন ধরে কাটা হচ্ছিল। এই পাহাড় কাটার দায়ে পরিবেশ অধিদপ্তরের বিশেষ টিম পাহাড়ের মালিকের উপস্থিতিতে শুনানি শেষে ২৮ লাখ টাকা ক্ষতিপূরণ ধার্য্য করেন সোমবার। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী এই জরিমানা নির্ধারণ করেন।
এদিকে পরিবেশ অধিদপ্তর পাহাড় কাটার স্থল পরিদর্শন শেষে ২৮ হাজার ঘনফুট পাহাড় কর্তনের বিষয়টি শনাক্ত করে। আর এর ভিত্তিতে পরিবেশ আইন অনুযায়ী এই জরিমানা নির্ধারণ করা হয়েছে বলে জানান পরিবেশের পরিচালক নুরুল্লাহ নুরী।
তিনি বলেন, ‘পরিবেশ আইনে পাহাড় কাটা নিষিদ্ধ। আর নগরীর প্রাণকেন্দ্রে ব্যস্ততম এলাকায় এভাবে পাহাড় কাটা ভাবাই যায় না। কিন্তু করোনাকালের সুযোগে তারা এই কাজটি করছিল। আমাদের টিম পরিদর্শন শেষে সোমবার তাদের শুনানির জন্য ডাকা হয়। আর মালিকদ্বয়ের উপস্থিতিতে এই জরিমানা নির্ধারণ হয়।’ মালিকদের পক্ষে উপস্থিত ছিলেন সনজিদ দত্ত ও ডা. দারদাউস শাহ।
উল্লেখ্য, চট্টগ্রামে দিন দিন পাহাড় কাটার পরিমাণ বেড়েছে, যদিও পরিবেশ আইনে পাহাড় কাটা নিষিদ্ধ। তবে সাম্প্রতিক সময়ে পাহাড় কাটায় জরিমানার পরিমাণও অনেক বেড়েছে। পাহাড় কাটার প্রমাণ পাওয়া গেলেই কোটি টাকা পর্যন্ত জরিমানা করা হচ্ছে।