পলাতক আসামি শুক্কুর আটক

মানবতাবিরোধী অপরাধ

নিজস্ব প্রতিবেদক »

দেশ স্বাধীনের ৫২ বছর পর মানবতাবিরোধী অপরাধের মামলায় একাত্তরে পাকিস্তানি বাহিনীর দোসর পলাতক আসামি আব্দুস শুক্কুরকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৭)।

র‌্যাব সোমবার (৩ জুলাই) অভিযান চালিয়ে কক্সবাজার জেলার সদরের রুমানিয়াছড়া এলাকা থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ওয়ারেন্টভুক্ত পলাতক এই আসামিকে আটক করে। আব্দুস শুক্কুর (৭৭) মহেশখালীর গুলগুলিয়াপাড়ার মৃত আলী রেজার ছেলে। আটকের বিষয়টি গতকাল বুধবার বিকালে নিশ্চিত করে র‌্যাব।

র‌্যাব জানায়, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের বিপক্ষে সরাসরি অবস্থান নিয়ে কক্সবাজারের মহেশখালী, কুতুবদিয়া ও পেকুয়া এলাকায় অপহরণ, আটক, নির্যাতন, গণহত্যা ও লুটপাটসহ মানবতাবিরোধী অপরাধে জড়িত ছিলেন আব্দুস শুক্কুর। এমন অভিযোগ পাওয়ায় তার বিরুদ্ধে অপরাধের তদন্ত শুরু হয়। পরবর্তীতে তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করা হয়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ আব্দুস শুক্কুরের বিরুদ্ধে ২০১৫ সালে ২১ মে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার জানান, মানবতাবিরোধী অপরাধে ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি আব্দুস শুক্কুরকে ৩ জুলাই কক্সবাজার জেলা সদর থানার রুমানিয়াছড়া এলাকা থেকে আটক করা হয়েছে।

তিনি আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আব্দুস শুক্কুর জানান- গ্রেফতার এড়াতে ছদ্মনাম ধারণ ও নাম-ঠিকানা পরিবর্তন করে আট বছর ধরে দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করেছিলেন। সর্বশেষ কক্সবাজার সদর এলাকায় বসবাস শুরু করেন এই অভিযুক্ত আসামি। আটকের পর তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।