নানা কর্মসূচিতে জাতীয় সমাজসেবা দিবস উদযাপন

0
155

বান্দরবান : আমাদের বান্দরবান সংবাদদাতা জানায়,“ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সমাজ বিনির্মাণে, সেবা ও সুযোগ প্রান্তজনে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে জাতীয় সমাজসেবা দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সকালে জেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার মো.আব্দুল কুদ্দুস, সিভিল সার্জন ডা.অংসুই প্রু মারমা, পার্বত্য জেলা পরিষদের সদস্য কাঞ্চনজয় তংচঙ্গ্যা, সমাজ সেবার উপ-পরিচালক মিলটন মুহুরীসহ সরকারী বেসরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৫৫ সালে দেশে সমাজকল্যাণ কার্যক্রম শুরু হয় আর ১৯৭৮ সালে সরকারের একটি স্থায়ী জাতিগঠনমূলক বিভাগ হিসেবে উন্নীত হয়ে ১৯৮৪ সালে সমাজসেবা অধিদপ্তর হিসেবে স্বীকৃতি লাভ করে । সভায় বক্তারা আরো বলেন,বর্তমান সরকারের নানা প্রকল্পরের মাধ্যমে  সমাজসেবা অধিদপ্তর  এর আওতায় বয়স্কভাতা, বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা, বেদে জনগোষ্টির উন্নয়নে বিশেষ ভাতা ও শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তিসহ নানা ধরণের সামাজিক ও আর্থিক সহায়তা কার্যক্রম চলমান রয়েছে আর এতে দেশের জনসাধারণ সুফল ভোগ করছে। পরে আলোচনা সভা শেষে ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ ও থ্যালেসেমিয়া রোগে আক্রান্ত ১৫ জনকে ৫০ হাজার টাকা করে  মোট ৭ লক্ষ ৫০ হাজার টাকার চেক প্রদান করা হয়।

রাউজান : আমাদের রাউজান প্রতিনিধি জানায়, জাতীয় সমাজ সেব দিবস উপলক্ষে রাউজান উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে রাউজান উপজেলা পরিষদ হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয় । গত ২ জানুয়ারি শনিবার সকালে রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন রাউজান পৌরসভার প্যানেল মেয়র বশির উদ্দিন খান, উপজেলা সমাজসেবা অফিসার মনির হোসাইন, রাউজান পৌরসভার কাউন্সিলর জানে আলম জনি, শওকত হাসান চৌধুরী, রাউজান প্রেস ক্লাবের সভাপতি শফিউল আলম, রাউজান প্রেস ক্লাবের সাবেক সভাপতি জাহেদুল আলম, প্রদীপ শীল, শিক্ষক কফিল উদ্দিন প্রমুখ। আলোচনা সভা শেষে নতুন ভাবে তালিকায় অন্তভুক্ত প্রতিবন্দ্বীদের মধ্যে আই,ডি কার্ড বিতরন করা হয় ।

টেকনাফ : আমাদের টেকনাফ প্রতিনিধি জানায়, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সমাজ বিনির্মাণে সেবা ও সুযোগ প্রান্তজনে” প্রতিপাদ্যকে সামনে রেখে টেকনাফে জাতীয় সমাজসেবা দিবস ২০২১ উদযাপন উপলক্ষে ২ জানুয়ারি সকাল ১০ টার দিকে টেকনাফ উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা যৌথ আয়োজিত অনুষ্ঠানে টেকনাফ উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ সাইফুল ইসলামের সভাপতিত্বে ও প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল আলম।উক্ত আলোচনা সভায় উপজেলা সহ-সরকারি সমাজসেবা অফিসার মোহাম্মদ গিয়াস উদ্দিনের সঞ্চালনায় কুরআন তেলাওয়াতের মাধ্যমে স্বাগত বক্তব্য রাখেন টেকনাফ উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. সিরাজ উদ্দিন।বক্তব্য রাখেন, টেকনাফের সাবরাং দারুল উলুম মাদ্রাসার শি ক্ষ ক হাফেজ হেলাল উদ্দিন, বাহারছড়া ইউনিয়নের আল আমিন যুব সংসদ সভাপতি আবদুল আমিন।

উপস্থিত ছিলেন, উপজেলা সমাজসেবা কর্মচারী, জনপ্রতিনিধি, শিক্ষক, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও বিভিন্ন মাদ্রাসার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ। প্রধান অতিথির বক্তব্যে বলেন, মাদ্রাসা শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়ে নিজেদের জীবন বদলে এগিয়ে আসার আহ্বান জানান এবং দারিদ্র্য বিমোচনে কর্মমুখী জীবনে এগিয়ে আসতে হবে।

লোহাগাড়া : আমাদের লোহাগাড়া প্রতিনিধি জানায়,লোহাগাড়ায় জাতীয় সমাজসেবা দিবস পালন করা হয়েছে। এই উপলক্ষে গত ২ জানুয়ারি শনিবার সকাল বেলা এক আলোচনা সভা উপজেলা পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় বিতরণ করা হয় বিশেষ প্রতিবন্ধী ভাতার বই ও শিক্ষা উপবৃত্তির চেক। লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আহসান হাবিব জিতু এ আলোচনা সভার মুখ্য আলোচক ছিলেন। উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন আলোচনা সভার শুরুতে সূচনা বক্তব্য রাখেন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান এম.ইব্রাহীম, জাতীয় সমাজ কল্যাণ পরিষদের নির্বাহী সদস্য মো. আরমান বাবু রোমেল ও মুক্তিযোদ্ধা লোহাগাড়া প্রেস ক্লাব সভাপতি নুরুল ইসলাম। সভায় লোহাগাড়া প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক এইচ.এম জসিম উদ্দিন ও দপ্তর সম্পাদক রায়হান সিকদারসহ অনেকে উপস্থিত ছিলেন। লোহাগাড়া উপজেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক আয়োজিত এই সভায় উপজেলার ৯০জনের হাতে তুলে দেওয়া হয় বিশেষ প্রতিবন্ধী ভাতার বই। ১শ২৮জন শিক্ষার্থীকে দেওয়া শিক্ষা উপবৃত্তির চেক।