দুর্নীতির কারণে জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী বরখাস্ত

0
224

সুপ্রভাক ডেস্ক :

করোনাভাইরাস মোকাবিলায় জরুরি চিকিৎসা সরঞ্জাম কেনায় দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়া মোয়োকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া।

আল জাজিরা জানায়, গত মাসে জিম্বাবুয়ে দুর্নীতি দমন কমিশনের তদন্তের পর স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়া মোয়োকে গ্রেপ্তার করা হয়। ৬৬ বছর বয়সী এই মন্ত্রী বর্তমানে জামিনে আছেন। ওই মামলার পরবর্তী শুনানি আগামী ৩১ জুলাই অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। অভিযোগ প্রমাণিত হলে তাকে জরিমানা অথবা ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হতে পারে।

মঙ্গলবার, জিম্বাবুয়ে সরকারের মুখপাত্র নিক মাঙ্গওয়ানা এক বিবৃতিতে জানান,  একজন মন্ত্রী হিসেবে অনুপযুক্ত আচরণের জন্য ওবাদিয়া মোয়োকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

গত মাসে, সরকারি অর্থায়নে প্রায় ছয় কোটি ডলার মূল্যের জরুরি ওষুধ, টেস্ট কিট ও ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) কেনায় দুর্নীতিতে জড়িত অভিযোগে স্বাস্থ্যমন্ত্রীকে গ্রেপ্তার করা হয়।

জানা গেছে, করোনাভাইরাস মোকাবিলায় জিম্বাবুয়ে সরকারকে জরুরি ওষুধ, টেস্ট কিট ও পিপিই সরবরাহের জন্য ড্রাক্স ইন্টারন্যাশনাল নামের একটি আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যাল কোম্পানির সঙ্গে একটি চুক্তি করেন স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়া

দুর্নীতির অভিযোগে ড্রাক্স ইন্টারন্যাশনালের সঙ্গে করা ওই চুক্তি ইতোমধ্যেই বাতিল করে দিয়েছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট।

জিম্বাবুয়েতে আজ পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ৭৮৭। দেশটিতে করোনায় মারা গেছেন নয় জন।