তরুণদের খেলায় উদ্বুদ্ধ করা জরুরি

0
190
আউটার স্টেডিয়ামে ভিবিডি চট্টগ্রামের সংস্কার ও পরিচ্ছন্ন অভিযান

আউটার স্টেডিয়ামে পরিচ্ছন্ন অভিযান
নগরীর এমএ আজিজ আউটার স্টেডিয়াম মাঠ থেকেই বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক আকরাম খান থেকে বর্তমান অধিনায়ক তামিম ইকবালসহ অনেক কিংবদন্তি খেলোয়াড় উঠে এসেছে। ঐতিহ্যবাহী মাঠটি এখন ময়লা-আবর্জনার ভাগাড়ে পরিণত হয়ে খেলার অনুপযোগী হয়ে পড়েছে।
এ অবস্থায় মাঠটিকে আগের রূপে ফিরিয়ে আনতে এবং মানুষকে পরিচ্ছন্ন পরিবেশের জন্য উৎসাহ যোগাতে শুক্রবার ভলান্টিয়ার ফর বাংলাদেশ (ভিবিডি)-চট্টগ্রাম জেলা চট্টগ্রাম সিটি করপোরেশন এবং চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় ২০০ জন স্বেচ্ছাসেবক নিয়ে ‘টিম আপ টু ক্লিন আপ’ নামে পরিচ্ছন্নতা প্রকল্পের ২য় পর্ব শেষ করেছে। এর আগে গত ২৫ শে আগস্ট প্রথমবারের মতো তারা মাঠটি পরিষ্কার করে।
এদিন তারা সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মীদের সহায়তায় মাঠ থেকে পানি নিষ্কাশন, ময়লা-আবর্জনা পরিষ্কার, মাঠের উঁচুনিচু জায়গাগুলো সমান করে, আশেপাশের আগাছা কেটে মাঠটিকে খেলার উপযোগী করে তোলার চেষ্টা করেন। সর্বশেষ মাঠটি পরিষ্কার রাখতে জনসাধারনকে সচেতন করার লক্ষ্যে স্বেচ্ছাসেবকরা বিভিন্ন সেøাগান স¤॥^লিত প্লেকার্ড প্রদর্শন করেন।
প্রকল্প সম্পর্কে ভিবিডি চট্টগ্রামের সভাপতি মো. কাউসার হোসেন বলেন, ‘এই মাঠ চট্টগ্রামের গৌরব, এটিকে বাঁচিয়ে রাখা নাগরিক দায়িত্ব। আমাদের দায়িত্ববোধ থেকেই মাঠটিকে খেলার উপযোগী করে তুলতে ও আগামী ডিসেম্বর পর্যন্ত রক্ষণাবেক্ষণ করতে এ উদ্যোগ। আশা করি চট্টগ্রামের নাগরিক সমাজ ও কর্তৃপক্ষ মাঠটির দিকে সদয় দৃষ্টি দিয়ে মাঠটিকে সংস্কার করবেন এবং তরুণদের খেলাধুলায় উদ্বুদ্ধ করে দেশের জন্য গৌরব বয়ে আনার সুযোগ করে দিবেন। এ সম্পর্কে চট্টগ্রাম সিটি করপোরেশন প্রশাসক খোরশেদ আলম সুজন বলেন, ‘এটি ভলান্টিয়ার ফর বাংলাদেশের অত্যন্ত ভালো উদ্যোগ। তরুণদের এই কার্যক্রমগুলো কাজে উৎসাহ জোগায়। সিটি করপোরেশন থেকে যা যা লাগবে, আমরা তা দিয়ে তাদেরকে সাহায্য করবো।’ বিজ্ঞপ্তি