টেকনাফে ২ জনের ব্যাংক একাউন্ট জব্দের নির্দেশ

0
237

নিজস্ব প্রতিনিধি, টেকনাফ

টেকনাফের ফিরোজ আহমেদ ও মোহাম্মদ ইসমাঈলের সকল ব্যাংক একাউন্ট জব্দের নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিট।
১২ জুলাই ইস্যুকৃত এক চিঠিতে টেকনাফের সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপের ফিরোজ আহমেদ ও মোহাম্মদ ইসমাঈলসহ দেশের মোট ২১ জনের ব্যাংক হিসাব সংক্রান্ত সকল তথ্য তলবে টেকনাফের শাহপরীর দ্বীপের অ্যাকাউন্ট জব্দের নির্দেশ দেওয়া হয়।
ব্যাংকগুলোতে পাঠানো চিঠিতে বলা হয়েছে, সন্দেহভাজন ব্যক্তিদের নামে কোনো হিসাব থাকলে তার কাগজপত্র, হিসাব খোলার ফরমসহ বিস্তারিত তথ্য বিএফআইউতে পাঠাতে হবে। ফিরোজ আহমেদ কক্সবাজার জেলার টেকনাফের শাহপরীর দ্বীপের ডাংগার পাড়ার এলাকার ও মোহাম্মদ ইসমাঈল বাজার পাড়া এলাকার।
এসব ব্যক্তির নামে থাকা হিসাবের বিস্তারিত তথ্য চেয়ে দেশের সব ব্যাংকে চিঠি দেয়া হয়েছে। সন্দেহজনক অর্থ পাচারে জড়িত থাকার অভিযোগে এই ২১ জনের ব্যাংক হিসাব জব্দ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিট (বিএফআইইউ)।
এছাড়া তাদের বিরুদ্ধে সন্দেহজনক লেনদেন, হিসাবের তথ্যে গরমিল, প্রতারণা ও অর্থপাচারের সঙ্গে প্রাথমিকভাবে সংশ্লিষ্টতার প্রমাণ মিলেছে। চিঠিতে বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সন্দেহজনক এ ২১ ব্যক্তি তাদের অ্যাকাউন্ট থেকে কোনো অর্থ উত্তোলন করতে পারবেন না। এমনকি ওই টাকা ব্যাংকে গচ্ছিত রেখে ব্যবহারও করতে পারবেন না। এছাড়া এসব অ্যাকাউন্টে কোনো আর্থিক সুবিধাও জমা করা যাবে না।
বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও আর্থিক গোয়েন্দা ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহাম্মদ রাজী হাসান এ প্রসঙ্গে বলেন, ‘সন্দেহজনক লেনদেন খতিয়ে দেখা বিএফআইইউর রুটিনওয়ার্ক। এই ২১ জনের লেনদেন সন্দেহজনক মনে হয়েছে। একাধিক শাখাকেও এ বিষয়ে জানানো হয়েছে। তার আলোকেই তাদের বিরুদ্ধে তদন্ত চলছে’।