চসিক প্রশাসকের সাথে পরিবহন ব্যবসায়ীদের মতবিনিময় সভা : ১৫ অক্টোবরের পর ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা প্রতিষ্ঠান সিলগালা 

0
212

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেন, এই শহরে ব‍্যবসা করতে হলে সরকারি নিয়মানুযায়ী ট্রেড লাইসেন্স থাকা আবশ্যক। অন্যথায় পরিকল্পিত নগরায়নের অন্তরায় হয়ে দাঁড়াবে। গতকাল দুপুরে চসিক প্রশাসক দপ্তরে পরিবহন ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভায় প্রশাসক এসব কথা বলেন।
তিনি আরো বলেন, সমগ্র বাংলাদেশের প্রেক্ষাপটে চট্টগ্রাম ব্যবসার প্রাণ কেন্দ্র। এখানে যুগে যুগে বিদেশি বণিকেরা ব্যবসার প্রসার ঘটিয়েছেন। প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য ও নদীমাতৃক বন্দরের কারণে চট্টগ্রাম ব্যবসার উর্বর ভূমি। কালের বিবর্তনে এখানে ব্যবসার ধরন ও নিয়মনীতির পরিবর্তন হয়েছে। নগরীতে বেড়েছে জনসংখ্যা। তাই যুগ ও পরিবেশের সাথে তাল মিলিয়ে শহরের অস্তিত্ব রক্ষায় আমাদেরও শহরের প্রতি যতœশীল হতে হবে।
তিনি আরো বলেন, এখনো লাইসেন্স করেননি এমন ব্যবসায়ীদের জন্য চসিকের পক্ষ থেকে সময় দেয়া হয়েছে। ১২ অক্টোবরের মধ্যে ট্রেড লাইসেন্স করার জন‍্য শেষ সময় নির্ধারণ করা হয়েছে। ব্যবসায়ীদের সুবিধার্থে ট্রেড লাইসেন্স নবায়নে সার চার্জ মওকুফ করা হবে বলেও ঘোষণা দেন তিনি। অন্যথায় ১৫ অক্টোবরের পর ট্রেড লাইসেন্সবিহীন ব্যবসায়ীদের ব্যবসা প্রতিষ্ঠান সিলগালা করা হবে।
তিনি রাস্তায় বা রাস্তার পাশে দীর্ঘক্ষণ মালামাল লোড-আনলোড করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে বলেন, সর্বোচ্চ ২০ মিনিটের মধ্যে মালামাল লোড-আনলোড সারতে হবে। ব্যবসায়ীদের সুবিধার্থে আমি রাতদিন পরিশ্রম করে সড়ক উন্নয়নের কাজ করে যাচ্ছি। রাস্তা ভালো থাকলে এর সুফল ব্যবসায়ীরাই ভোগ করবেন।
ব্যবসায়ীদের উদ্দেশ্যে প্রশাসক বলেন, আপনারা এ শহরে বসবাস করেন। এ শহর আপনাদের। এ শহরকে নিরাপদ ও বাসযোগ‍্য নগরীতে পরিণত করার দায়িত্ব আমাদের সকলের। আপনারা আমাকে সহযোগিতা করেন আমিও আপনাদের সব ধরনের সহযোগিতা প্রদান করব।
এ সময় উপস্থিত ছিলেন চসিক সচিব মোহাম্মদ আবু সাহেদ চৌধুরী, প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, রাজস্ব কর্মকর্তা শাহেদা ফাতেমা, এস্টেট অফিসার মো. কামরুল ইসলাম চৌধুরী, বাংলাদেশ ট্রাক কভার্ডভ্যান ও পণ্য পরিবহন মালিক ফেডারেশনের মহাসচিব মো. আবু মোজাফ্ফর, সহ সভাপতি এম কিবরিয়া দোভাষ,সাধারণ সম্পাদক চৌধুরী জাফর আহমদ, ডিসি রোড ট্রাক মিনিট্রাক পিকআপ মালিক সমিতির সভাপতি মো. ইসলাম ইভান, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে মো. জামাল, মো. তৌহিদুল আলম, মুফিজুর রহমান টিপু, মুফিজুর রহমান মুন্না, মনিরুল ইসলাম, মো. খলিল, মো. এমরান, এস এহছানুল করিম, মো. ফাহিম হোসেন বাবু, মো. আবু বকর সিদ্দিক, মো. মিজানুর রহমান, মো. রাসেল প্রমুখ। বিজ্ঞপ্তি