চট্টগ্রামে রোববার শুরু হচ্ছে অনলাইন প্লাটফর্ম ডিজিটাল মেলা

0
279

নিজস্ব প্রতিবেদক :
চট্টগ্রামে শুরু হচ্ছে তিনদিনব্যাপি অনলাইন প্লাটফর্ম ডিজিটাল মেলা-২০২০। করোনা সংকটের মুখেও তথ্য প্রযুক্তির দ্বার উন্মোচনের লক্ষ্যে অনলাইনে বসছে এবারের কার্যক্রম।

শনিবার (২৭ জুন) বেলা সাড়ে ১১টার দিকে জুমের অ্যাপসের মাধ্যমে মেলার সার্বিক তুলে ধরে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। চট্টগ্রাম জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ মেলা তত্ত্বাবধান করছেন।
সংবাদ সম্মেলে জানানো হয়, করোনাকালীন সংক্রমণের মধ্যেও সরকার দেশের ৬৪ জেলায় ডিজিটাল সেবা কার্যক্রম সচল রেখেছে। এর ধারাবাহিকতায় চট্টগ্রামে এসব কার্যক্রমে গতিশীলতার লক্ষ্যে জাতীয় তথ্য বাতায়নে সম্পৃক্ততা বৃদ্ধি করা হবে। এর মাধ্যমে তথ্য ও প্রযুক্তি সর্বোত্তম ব্যবহার নিশ্চিতের পাশাপাশি, নাগরিকদের কাছে তথ্য সেবা সহজীকরণ করে তুলে ধরা হবে। বিভিন্ন উদ্ভাবনী কার্যক্রম তুলে ধরে রূপকল্প-২০২১ বাস্তবায়নে এগিয়ে নেওয়া হবে।

আয়োজক সূত্র জানায়, চট্টগ্রাম জেলা প্রশাসনের ওয়েব পোর্টাল (িি.িপযরঃঃধমড়হম.মড়া.নফ) ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় সরকারের বিগত ১১ বছরের অর্জন সম্পর্কিত কার্যক্রমসমূহ, প্রযুক্তিগত উদ্ভাবন ও সম্প্রসারণ ইত্যাদি বিষয়সমূহ ব্যানার ও পোস্টারে মাধ্যমে প্রচার করা হবে। এর পাশাপাশি মেলায় জেলাধীন সরকারি দপ্তর ও অন্যান্য প্রতিষ্ঠানসমূহের বিভিন্ন কার্যক্রমকে চারটি বিষয়ভিত্তিক অনলাইন প্যাভিলিয়নের মাধ্যমে প্রদর্শনের ব্যবস্থা নেয়া হয়েছে।

এর মধ্যে ই-সেবা প্রদানকারী সরকারি সংস্থাসমূহকে প্যাভিলিয়ন ১, ডিজিটাল সেন্টার, পোস্ট ই-সেন্টার, এজেন্ট ব্যাংকিং, রুরাল ই-কমার্স ও অন্যান্য প্রতিষ্ঠানসমূহকে প্যাভিলিয়ন ২ এ রাখা হয়েছে। প্যাভিলিয়ন ৩ এ স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারের বিভিন্ন দক্ষতা উন্নয়নমূলক প্রতিষ্ঠানের উদ্ভাবনী উদ্যোগসমূহ স্থান পাবে। এছাড়া প্যাভিলিয়ন ৪ এ জেলা পর্যায়ের বিভিন্ন স্টার্টআপ ও তরুণ উদ্ভাবকদের উদ্যোগ তুলে ধরা হবে।
মুজিববর্ষ উদ্যাপনের অংশ হিসেবে অনলাইন প্ল্যাটফর্মে ‘মুজিব কর্নার’ নামে একটি প্যাভেলিয়ন তৈরি করা হয়েছে। এই কর্নারে (কোভিড-১৯) এর পরিবর্তিত পরিস্থিতিতে সামাজিক দূরত্ব রক্ষা এবং স্বাস্থ্যবিধি অনুসরণকে মূল লক্ষ্য হিসেবে নির্ধারণ করা হয়েছে। অনলাইনে প্ল্যাটফর্ম হওয়ায় দর্শনার্শীরা ঘরে বসেই মেলার স্বাদ নিতে পারবেন।
মেলার প্রথম দিন করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি বিষয় ‘কোভিড-১৯ পরিস্থিতিতে প্রযুক্তিই হাতিয়ার’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে।
মেলার সার্বিক সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করবেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এ. জেড. এম. শরীফ হোসেন।
দুপুর তিনটায় জুম মিটিং এর মাধ্যমে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেব থাকবেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। বিশেষ অতিথি হিসেব চট্টগ্রাম সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি উপস্থিত থাকবেন। সেমিনারে বিভিন্ন পর্যায়ের (কোভিড-১৯) এবং আইসিটি বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিবর্গের বক্তব্য স্থান পাবে।