কাল পবিত্র জুমাতুল বিদা

0
274

নিজস্ব প্রতিবেদক:
পবিত্র জুমাতুল বিদা কাল। মাহে রমজানের শেষ শুক্রবার মুসলিম বিশ্বে ‘ জুমাতুল বিদা ’ নামে পরিচিত। রমজানের শেষ জুমা হিসেবে মুসলিম উম্মাহর কাছে দিনটির বিশেষ গুরুত্ব ও তাৎপর্য রয়েছে।
ইসলামের সূচনাকালে মদিনায় যখন রমজান মাসে রোজার বিধান নাজিল হয়, তখন থেকেই প্রতিবছর রমজানের শেষ জুমাকে বিশেষ গুরুত্বসহকারে আদায় করে আসছে মুসলিম উম্মাহ।
মাসজুড়ে রোজা রাখা আর ইবাদত বন্দেগীর পর জুমাতুল বিদার দিনে পবিত্র রমজান মাসকে বিদায় জানাতে বাংলাদেশসহ সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানগণ মসজিদে-মসজিদে জুমার নামাজ আদায় করবেন।
আল্লাহর নির্দেশ মোতাবেক কয়েকটি পূণ্যময় দিন ও রাতকে মানুষের জন্য বিশেষভাবে মর্যাদাবান করা হয়েছে। রমজান মাসের সর্বোত্তম রজনী হলো লাইলাতুল কদর আর সর্বোত্তম দিবস হলো জুমাতুল বিদা, যা পরিসমাপ্তিসূচক শেষ জুমাবার পালিত হয়।
জুমার দিনের তাৎপর্য বর্ণনা করে রাসূলুল্লাহ (সা.) বলেছেন, সপ্তাহের সাত দিনের মধ্যে জুমাবার সর্বাধিক মর্যাদাবান ও নেতৃস্থানীয় দিন। এ পুণ্য দিনে আদি পিতা হজরত আদমকে (আঃ) সৃষ্টি করা হয়। এ দিনে তিনি জান্নাতে প্রবেশ করেন। এ দিনে তিনি পুনরায় পৃথিবীতে আগমন করেন। এ দিনে তাঁর ইন্তেকাল হয়। এ শুক্রবারেই কেয়ামত সংঘটিত হবে। এ পুণ্য দিনে এমন একটি সময় রয়েছে, যখন আল্লাহর দরবারে দোয়া কবুল হয়-(মিশকাত)।
দেশের সকল মসজিদে জুমাতুল বিদার নামাজের পর দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হবে।