কানের সিনেমা দেখানো হবে অন্য উৎসবে

0
288

সুপ্রভাত ডেস্ক :
বিশ্ব সিনেমায় কান উৎসবের গুরুত্ব ও জনপ্রিয়তা নতুন করে বলার কিছু নেই। প্রতি বছর একবার করে আয়োজন করা হয় বিখ্যাত এই চলচ্চিত্র উৎসবের। শিল্পের দেশ ফ্রান্সের কানে অনুষ্ঠিত হওয়া উৎসবটি এবার ভেস্তে গেল করোনার প্রকোপে।
এদিকে কান চলচ্চিত্র উত্সবের আয়োজকদের পক্ষ থেকে এক বিবৃতিতে জানিয়ে দেওয়া হয়েছে, ‘ভাবা হয়েছিল, ৭৩তম কান চলচ্চিত্র উৎসব জুনের শেষে বা জুলাইয়ের শুরুতে আয়োজন করা যাবে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে তার আর কোনো অবকাশ থাকছে না।’
তবে ইঙ্গিত দেওয়া হল বছরের শেষের দিকে যে সব আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হওয়ার সম্ভাবনা রয়েছে তাদের সঙ্গে যৌথভাবে চলচ্চিত্র প্রদর্শন করতে পারেন কানের আয়োজকরা।
সম্প্রতি উৎসবের এক মুখপাত্র একটি সাক্ষাত্কারে জানিয়েছেন প্রাথমিক অফিসিয়াল মনোনয়ন পর্ব জুনের শুরুতেই সেরে ফেলবেন তারা। তবে ভার্চুয়াল ফেস্টিভ্যালের বদলে কানের বাইরে ফল সেশনের কোনো চলচ্চিত্র উৎসবের সঙ্গে গাঁটছড়া বাঁধা হবে।
এরই মধ্যে বছরের শেষের দিকে আগামী বছরের উত্সবের জন্যে ছবি বাছাই পর্ব শুরু করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এমন বেশ কিছু ছবি রয়েছে যাদের মুক্তি ২০২০ থেকে পিছিয়ে ২০২১ করা হয়েছে।
সব দিক ঠিক থাকলে বছরের শেষের দিকে টোরোন্টো, দিওভিল, আংগৌলেম, সান সেবাস্তিয়ান, নিউইয়র্ক, বুসান এবং লুমের উৎসবে দেখানো হবে কান চলচ্চিত্র উৎসবের বাছাই করা কিছু ছবি।
খবর : জাগোনিউজ’র।