করোনা রোগীদের চিকিৎসা দিচ্ছে মেট্রোপলিটন হসপিটাল

0
753

নিজস্ব প্রতিবেদক :
চট্টগ্রামে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের চিকিৎসা দিচ্ছে নগরীর জিইসি ও আর নিজাম রোড এলাকার মেট্টোপলিটন হাসপাতাল। এক মাস ধরে বেসরকারি এই হসপিটালটির ১৭টি কেবিনে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী সকল বেসরকারি হাসপাতাল করোনা রোগীদের চিকিৎসা দিতে বাধ্য এবং তা নিশ্চিত করার জন্য বিভাগীয় কমিশনারের পক্ষ থেকে একটি কমিটিও গঠন করা হয়েছে। এছাড়া বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে কারা চিকিৎসা সেবা দিচ্ছে আর কারা দিচ্ছে না সেবিষয়ে তথ্য সংগ্রহ করছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।
এদিকে শুক্রবার রাতে মেট্টোপলিটন হসপিটালে গিয়ে দেখা গেছে, হসপিটালটির ৮ম তলায় ১৭টি কেবিনে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। প্রতি কেবিনে ১ জন করে রোগী রাখা হয়েছে। সবকটি কেবিনে রোগী ভর্তি ছিল। করোনা রোগীদের সেন্ট্রাল অক্সিজেন দেওয়া হচ্ছে। তবে হসপিটালটির আইসিইউ ইউনিট বন্ধ। হসপিটালটির এই করোনা সেলে প্রতি শিফটে ১ জন চিকিৎসক ও ৪ জন নার্স চিকিৎসাসেবা দিচ্ছে।
জানতে চাইলে মেট্টোপলিটন হাসপাতালের জেনারেল ম্যানেজার মো. সেলিম সুপ্রভাতকে বলেন, আমরা গত এক মাস ধরে করোনা রোগীদের চিকিৎসাসেবা দিচ্ছি। হাসপাতালের একটা ফ্লোরে ১৭টি কেবিন করোনা রোগীদের জন্য বরাদ্দ করে চিকিৎসা দিচ্ছি। এই করোনা সেলের জন্য হাসপাতালের চিকিৎসক, নার্সদের তিনগুণ বেতন দিয়ে রাখা হয়েছে।
আইসিইউ ইউনিট বন্ধ থাকা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, আমাদের আইসিইউ ইউনিটের ইনচার্জসহ আরো দুই চিকিৎসক করোনায় আক্রান্ত। তারা আইসোলেশনে থাকাতে আইসিইউ ইউনিট বন্ধ রাখা হয়েছে। কয়েকদিনের মধ্যে তারা সুস্থ হয়ে হাসপাতালে ফিরলে আইসিইউ ইউনিট চালু করা হবে।
করোনা ইউনিট চালু করা প্রসঙ্গে জানতে চাইলে মো. সেলিম বলেন, আমরা মানবিক দৃষ্টিকোণ থেকে করোনা রোগীদের চিকিৎসা দেওয়ার জন্য এগিয়ে আসি। আমরা হলি ক্রিসেন্টে একটা আইসিইউ বেড সরবরাহ করেছি। আশা করছি, আমাদের মতো অন্য বেসরকারি হাসপাতালগুলোও করোনা রোগীদের চিকিৎসা দেওয়ার জন্য এগিয়ে আসবে।