করোনা ভাইরাস : দেশে আক্রান্ত দু’লাখ ছাড়ালো, মৃত্যু ২৫৮১

0
225

সুপ্রভাত ডেস্ক :

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২ হাজার ৫৮১ জনে। এছাড়া একই সময়ে নতুন করে ২ হাজার ৭০৯ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট দুই লাখ দুই হাজার ৬৬ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হলেন।

৮ মার্চ দেশে প্রথম করোনারোগী শনাক্ত হওয়ার পর ১০৩ দিনে গত ১৮ জুন শনাক্তের সংখ্যা লাখ ছাড়িয়ে যায়। পরের ঠিক একমাস পরে আজ ১৮ জুলাই আক্রান্তের সংখ্যা দু লাখ ছাড়ালো।

আজ শনিবার (১৮ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

‘নমুনা সংগ্রহ কম হচ্ছে’ এ বিষয়ে প্রশ্ন আসছে উল্লেখ করে তিনি বলেন, ‘যাদের নমুনা পরীক্ষা করানো প্রয়োজন, তারা কোন রকম সময়ক্ষেপণ না করে নমুনা দিতে আসুন। সবখানে নমুনা দেয়ার ব্যবস্থা আছে বলেও উল্লেখ করেন তিনি।

দেশের মোট ৮০টি ল্যাবে করোনা পরীক্ষার তথ্য তুলে ধরে তিনি জানান, আজ সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে ১০ হাজার ৬৩২টি। আগের কিছু নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১০ হাজার ৯২৩টি। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১০ লাখ ১৭ হাজার ৬৭৪টি।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো এক হাজার ৩৭৩ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ১০ হাজার ৯৮ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৪৯ শতাংশ।

গেল ২৪ ঘণ্টা আক্রান্ত শনাক্তের হার ২৪ দশমিক ৮০ শতাংশ এবং এপর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ৮৬ শতাংশ। তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৮ শতাংশ।

দেশের মোট জনসংখ্যার হিসাবে প্রতি ১০ লাখে ১৫ দশমিক ৮৩ জন মারা গেছেন। এছাড়াও প্রতি ১০ লাখে আক্রান্ত শনাক্ত হয়েছেন এক হাজার ২৩৯ দশমিক ৩২ জন এবং প্রতি দশ লাখে সুস্থ হয়েছেন ৬৭৫ দশমিক ২৬ জন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ২৯ জন, নারী পাঁচজন। মৃত্যুবরণকারীদের বয়স বিভাজনে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এক, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এক, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে পাঁচ, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১০ এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে রয়েছেন একজন।