কম্পলায়েন্স বেইজড স্পেশালাইজড ‘সাজিনাজ হাসপাতাল’ চালু

উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

ডেস্ক রিপোর্ট »

‘সাধ্যের মধ্যে নিশ্চিত স্বাস্থ্য সেবা’দেয়ার লক্ষে নগরীতে আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে কম্পলায়েন্স বেইজড স্পেশালাইজড ‘সাজিনাজ হাসপাতাল লিমিটেড’।

চট্টগ্রামের বায়েজিদ লিংক রোডের আরেফিন নগরে এই হাসপাতালটি  সাজিনাজ গ্রুপ-এর অঙ্গ প্রতিষ্ঠান।

হাসপাতালের চেয়ারম্যান লায়ন শফিকুল ইসলামের সভাপতিত্বে ১১ মে ২০২৪ সকালে রেডিসন ব্লু চট্টগ্রামের মেজবান হলরুমে এই স্পেশালাইজড হাসপাতালটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ-এমপি।

এতে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র মন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি. বলেন, আমি চট্টগ্রামে আরেকটি হাসপাতাল প্রতিষ্ঠাকে স্বাগত জানাই। এবং কর্তৃপক্ষকে উদ্দেশ্য করে বলেন’ এই হাসপাতালে অপেক্ষাকৃত কম সামর্থবান কিছু রোগির জন্য কম মূল্যে চিকিৎসার ব্যবস্থা থাকবে এই প্রত্যাশা করবো। আমি প্রত্যাশা করবো এই হাসপাতাল এমন কিছু সেবা দিবে যা অন্যদের থেকে আলাদা হিসেবে বিবেচিত হবে। সাধারন জনগনের কথা ভেবে এই হাসপাতাল তার কার্যক্রম পরিচালনা করবে এই প্রত্যাশা থাকবে। আমি জানি আপনারা তা পারবেন। তখনই সমগ্র সমাজ আপনাকে বাহবা দিবে। সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিতে কাজ করে যাবে সাজিনাজ হসপিটাল এই প্রত্যাশাও রইলো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী, সংসদ সদস্য আবদুচ ছালাম, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ ইউনুস, একুশে পদক প্রাপ্ত দৈনিক আজাদীর সম্পাদক সম্পাদক এম. এ মালেক ও পূর্বকোনের পরিচালনা সম্পাদক জনাব জসীম উদ্দিন চৌধুরী, ইম্পেরিয়াল হাসপাতালের চেয়ারম্যান ও দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক জনাব ওয়াহিদ মালেক, চট্টগ্রাম চেম্বার কমার্সের প্রেসিডেন্ট ওমর হাজ্জাজ, লায়ন গভর্নর এম.বি.এম মহিউদ্দিন চৌধুরী, লায়ন গভর্নর ইলেক্ট কোহিনুর কামাল, লায়ন আইপিডিজি শেখ সামছুদ্দিন আহমেদ সিদ্দিকী ও বিএমএ নেতৃবৃন্দ, হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম, বোর্ড অব ডিরেক্টরস সহ হাসপাতালের বিভিন্ন কর্মকর্তাবৃন্দ।

হাসপাতালটির ১০টি ফ্লোর ও ২টি বেজমেন্টে রয়েছে আইটি বেইজড মাল্টিডিসিপ্লিনারি এবং ২৪/৭ স্পেশালাইজড হেলথ কেয়ার সার্ভিস। এই হাসপাতালটি সুসজ্জিত হয়েছে প্রায় ৭০টি বেড দিয়ে। এগুলোর মধ্যে রয়েছে ২০টি আইসিইউ বেড, ৫০টি কেবিন ও ইমার্জেন্সি বেড ।

২৪/৭’ আধুনিক চিকিৎসা সেবাদানের জন্য এ হাসপাতালকে প্রধানত ৫টি স্পেশালাইজড ভাগে ভাগ করা  হয়েছে। যেখানে থাকবে ইমার্জেন্সি মেডিকেল বিভাগ, কিডনি ডিজিজ বিভাগ, চাইল্ড হেলথ কেয়ার, স্ত্রী ও প্রসূতী বিভাগ ও ট্রমা সেন্টার।

এছাড়াও হাসপাতালটিতে রয়েছে আইসোলেটেড গাইনি ওটি সহ ৩টি মড্যুলার অপারেশন থিয়েটার যেখানে করা হবে উন্নতমানের সার্জারি। আরও ৩টিরও বেশি উন্নত মানসম্পন্ন মড্যুলার অপারেশন থিয়েটার স্থাপনের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, সাজিনাজ হাসপাতালে রয়েছে ভিভিআইপি/ভিআইপি কেবিনসহ অন্যান্য আইসোলেটেড কেবিন, ওয়ার্ড, সার্জিক্যাল ইনটেনসিভ কেয়ার ইউনিট (এসআইসিইউ), নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট (এনআইসিইউ), পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট (পিআইসিইউ) এবং ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ)। উন্নত এসব সেন্টার এবং ইউনিটে কাজের জন্য ব্যবহৃত হয়েছে সব অ্যাডভান্সড যন্ত্র ও অপারেটিং থিয়েটার টুলস যেগুলোর গুণগত ব্যবহারে নিশ্চিত হবে উন্নত চিকিৎসা সেবা।

দৈনিক আজাদী সম্পাদক এম.এ মালেক বলেন, চিকিৎসার নামে ব্যবসা নয় মানবসেবার ব্রতই মূল লক্ষ্য হওয়া উচিৎ। এ লক্ষ্যে কাজ করলে তখন এই রোগিরাই আপনাদের মার্কেটিংয়ের কাজ করবে। আমি আশাকরি সাজিনাজ হাসপাতাল সঠিকসেবার মাধ্যমে মানুষের মন জয় করবে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ইসলামের দীক্ষা অনুসরন করে আমাদের চিকিৎসাসেবা অনুসরন করা উচিৎ। আমি বিশ্বাস করি শুধু বিদেশে নয় চট্টগ্রামে ও মানসম্পন্ন চিকিৎসাসেবা রয়েছে। কম্পলায়েন্স বেইজড এই হসপিটাল তার মানসম্মত চিকিৎসাসেবার মাধ্যমে চট্টগ্রামবাসীকে বিদেশ বিমূখ এবং ঢাকা বিমূখ করবে এই প্রত্যাশা থাকবে হসপিটাল কর্তৃপক্ষের কাছে।

সাজিনাজ হাসপাতালের চেয়ারম্যান লায়ন শফিকুল ইসলাম বলেন, লায়নিজমে উদ্ধুদ্ব হয়ে ‘ব্যবসায়িক চিন্তাধারার বাইরে গিয়ে সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিতে ফলপ্রসূ ভূমিকা রাখার মিশন নিয়ে কাজ করছে এই হাসপাতাল।