এবার জেলা প্রশাসন চালু করল অনলাইন ক্লাশ

0
177
সিআইইউতে সামার সেমিস্টারে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইন ক্লাস

নিজস্ব প্রতিবেদক :

স্কুল শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাশ চালু করছে জেলা প্রশাসন। চট্টগ্রামের শিক্ষার্থীদের সুবিধার্ধে নগরের নামকরা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের দিয়ে পরিচালিত হবে এ কার্যক্রম। জুমে অনুষ্ঠিত হওয়া ক্লাশকে জেলা প্রশাসনের ফেইসবুক পেইজে লাইভ প্রচার করা হবে। আজ মঙ্গলবার চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন এ শিক্ষা কার্যক্রমের উদ্বোধন করবেন।

এবিষয়ে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) এ জেড এম শরীফ হোসেন বলেন, ‘সংসদ টিভি ও স্কুলগুলো অনলাইনে ক্লাশ নিলেও অনেক শিক্ষার্থী এ কার্যক্রমের বাইরে রয়েছে। এছাড়া সংসদ টিভিতে প্রশ্ন করার কোনো সুযোগ নেই। কিন্তু আমরা আমাদের অবস্থান থেকে চট্টগ্রাম জেলার শিক্ষার্থীদের জন্য চলতি শিক্ষাবর্ষের বাকি সময়টিতে জুম অ্যাপসের মাধ্যমে ক্লাশ নিতে চাই। এজন্য স্কুলের শিক্ষকদের নিয়ে প্রতি বিষয়ের জন্য ১০ জন শিক্ষকের একটি পুলও গঠন করা হয়েছে।’

কিভাবে শ্রেণি কার্যক্রম সমন্বয় করা হবে জানতে চাইলে তিনি বলেন, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঁচটি বিষয়ে ( বাংলা, ইংরেজি, গণিত, আইসিটি, বিজ্ঞান বিষয়) ক্লাশ নেওয়া হবে। এছাড়া নবম ও দশম শ্রেণির বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ১৩টি বিষয়ে ক্লাশ নেওয়া হবে। এজন্য একটি রুটিনও করে দেওয়া হবে। সেই রুটিন অনুযায়ী শ্রেণি কার্যক্রম পরিচালিত হবে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষক জুম অ্যাপসের মাধ্যমে ক্লাশ নেবে, আমরা তা আমাদের ফেইসবুক পেইজে লাইভ প্রচার করবো। এতে চট্টগ্রামের অনেক শিক্ষার্থী উপকৃত হবে। গ্রামের অনেক স্কুলেই এখন ক্লাশ হচ্ছে না, এই পদ্ধতিতে শহরের অভিজ্ঞ শিক্ষকদের ক্লাশ করার সুযোগ পাবে গ্রামের শিক্ষার্থীরা।

উল্লেখ্য, করোনাকালের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কবে নাগাদ চালু হবে সেই আভাসও পাওয়া যাচ্ছে না। ইতিমধ্যে সংসদ টিভির মাধ্যমে ক্লাশ ছাড়াও অনেক স্কুল জুম, ফেইসবুক মাধ্যমে অনলাইনে ক্লাশ নিচ্ছে। এখন এসবের সাথে জেলা প্রশাসনের উদ্যোগও যুক্ত হলো।