এমএ ওহাব আদর্শের প্রতি ছিলেন আপোষহীন

0
177

উত্তর জেলা আওয়ামী লীগের স্মরণসভায় এম এ সালাম #

জাতির জনক বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহকর্মী, সাবেক সংসদ সদস্য, উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও জাতীয় পরিষদ সদস্য এম এ ওহাবের ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে উত্তর জেলা আওয়ামী লীগের উদ্যোগে স্মরণসভা বৃহস্পতিবার সকাল ১১টায় দোস্ত বিল্ডিংস্থ দলীয় কার্যালয়ে সংগঠনের সভাপতি ও চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান আলোচক ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক শেখ মো. আতাউর রহমান।
আলোচনায় অংশ নেন সহ-সভাপতি অধ্যাপক মো. মঈনুদ্দিন, আবুল কালাম আজাদ, যুগ্ম-সাধারণ সম্পাদক জসিম উদ্দিন শাহ্, সম্পাদক ম-লীর সদস্য জাফর আহমদ, আলাউদ্দিন সাবেরী, ইঞ্জি. মেজবাউল আলম লাভলু, মো. শওকত আলম, হাটহাজারী উপজেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ আলী, জেলা আওয়ামী লীগ নেতা মো. সেলিম উদ্দিন, নাজিম উদ্দিন তালুকদার, ইয়াছিন মাহমুদ, সাহেদ সারওয়ার শামীম, গোলাম রব্বানী, মনজুর মোরশেদ ফিরোজ, উত্তর জেলা কৃষক লীগ সভাপতি নজরুল ইসলাম চৌধুরী, উত্তর জেলা মহিলা আওয়ামী লীগ সভানেত্রী দিলোয়ারা ইউসুফ, সাধারণ সম্পাদিকা অ্যাডভোকেট বাসন্তী প্রভা পালিত, কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য রাশেদ খান মেনন, শেখ ফরিদ চৌধুরী, উত্তর জেলা যুব মহিলা লীগের আহ্বায়ক রওশন আরা রতœা, মরহুমের পুত্রদ্বয় জেলা আওয়ামী লীগ নেতা ডা. নুর উদ্দিন জাহেদ ও অ্যাডভোকেট ফখরুদ্দিন জাবেদ প্রমুখ।
সভায় সভাপতির বক্তব্যে এম সালাম বলেন, এমএ ওহাব নীতি-নৈতিকতা ও আদর্শের প্রতি আমৃত্যু আপোষহীন ছিলেন।
বঙ্গবন্ধুর ¯েœহধন্য ও বিশ্বস্থ চট্টগ্রামের এই কৃতিপুরুষ আওয়ামী লীগের কেন্দ্রীয় রাজনীতিতেও বিশেষ ভূমিকা রেখেছেন। ’৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকা- পরবর্তী দুঃসময়ে আওয়ামী লীগকে সংগঠিত করেছেন। তার মত দক্ষ সংগঠক ও ত্যাগী নেতা রাজনীতিতে বিরল। ঐতিহাসিক ৬ দফা আন্দোলনসহ বাংলাদেশের স্বাধীকার-স্বাধীনতার আন্দোলন ও মুক্তিযুদ্ধে এমএ ওহাবের অবদান জাতি চিরকাল শ্রদ্ধায় স্মরণ করবে।
সভায় প্রধান আলোচক শেখ মো. আতাউর রহমান বলেন, সামন্তবাদী জমিদার পরিবারের কাছ থেকে রাজনীতিকে যারা সাধারণ জনতার কাতারে নিয়ে এসেছিলেন তাদের মধ্যে এমএ ওহাব অন্যতম। বর্তমানে চলমান অসুস্থ ধারার রাজনীতির বিপরীতে তিনি আওয়ামী রাজনীতির বাতিঘর। এমএ ওহাবের রাজনৈতিক জীবন থেকে শিক্ষা নিয়ে নতুন প্রজন্মকে দেশ ও গণমানুষের কল্যাণে কাজ করে যেতে হবে।
গতকাল সকালে এমএ ওহাব এর হাটহাজারীস্থ কবরে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের নেতৃত্বে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, জেয়ারত ও বিশেষ মোনাজাত করা হয়। বিজ্ঞপ্তি