আলোচনা সভা : শিশুর নেতৃত্ব বিকাশে স্কুল পর্যায়ে উদ্যোগ নিতে হবে

0
184

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনায় জেলা প্রশাসন ও ঘাসফুল’র সহযোগিতায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০২০ উপলক্ষে চট্টগ্রাম জেলা শিশু একাডেমির উদ্যোগে গতকাল ৫ অক্টোবর থেকে ১১ অক্টোবর পর্যন্ত সপ্তাহব্যাপী আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।
গতকাল সোমবার সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম জেলা শিশু একাডেমিতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানার সভাপতিত্বে ও একাডেমির প্রশিক্ষক তানভীরুল ইসলাম নাহিদের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এ জেড এম শরীফ হোসেন।
বিশেষ অতিথি ছিলেন বেসরকারি সংস্থা ইলমা’র প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু, ঘাসফুল’র প্রধান নির্বাহী আফতাবুর রহমান জাফরী ও সমাজসেবা কার্যালয়ের প্রবেশন অফিসার পারুমা বেগম। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক রনজিত কুমার শীল, ব্রাইট বাংলাদেশ ফোরাম’র প্রধান নির্বাহী উৎপল বড়–য়া, শিশু প্রতিনিধি নাজিয়া আহমেদ তৃষা, ভোরের আলো’র প্রধান সমন্বয়কারী মো. শফিকুল ইসলাম খান ও ঘাসফুল’র প্রতিনিধি মো. সিরাজুল ইসলাম। বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিরা মুক্ত আলোচনায় অংশ নেন।
অনুষ্ঠানে শিশু প্রতিনিধি সাদিয়া আহমেদ তৃনা-কবিতা আবৃত্তি, রিফায়াত আল দ্বীন নায়িমা-অভিনয় ও ঐশি দাশ-একক সংগীত পরিবেশন করেন।
প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এ জেড এম শরীফ হোসেন বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ। শিশু সুরক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা ও সংগঠনকে এগিয়ে আসতে পারলে শিশু নির্যাতন বন্ধসহ শিশুশ্রম আইন ও শিশু নীতি বাস্তবায়ন হবে। পাশাপাশি শিশুর নেতৃত্ব বিকাশে স্কুল পর্যায়ে উদ্যোগ নিতে হবে। আমরা প্রত্যেক শিশুর সমান অধিকার নিশ্চিত করতে পারলে শিশুদের বাসযোগ্য বাংলাদেশ গড়া সম্ভব হবে। তিনি আরো বলেন, শিশুদের ন্যায্য অধিকার রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। শিশু অধিকার যাতে লংঘিত না হয় সে বিষয়ে সকল অভিভাবকসহ সংশ্লিষ্টদের আরো সচেতন হতে হবে। বিজ্ঞপ্তি