‘আমার শেষটা আর একটু ভাল হতে পারত’

0
228
Former cricketer Anil Kumble who has been appointed as the new head coach of Indian cricket team. (File Photo: IANS)

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
ভারতীয় কোচ হিসেবে তার শেষটা যে সুখের হয়নি, তা সর্বজনবিদিত। ভারত অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে তার ঝামেলার খবর ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির পর দাবানলের পর ছড়িয়ে পড়েছিল চতুর্দিকে। অনিল কুম্বলে পদত্যাগ করে চলে যাওয়ার সময় যে চিঠি লিখে যান, তার বয়ান আজও ভুলতে পারেননি ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। নিজের কোচিং জমানার কথা ভাবলে আজ তেমন কিছু আর মনে হয় না কুম্বলের। শুধু মনে হয়, শেষটা আরও ভাল হতে পারত।
‘সেই একটা বছর আমরা সত্যিই ভাল করেছিলাম। টিমের প্রতি ভাল কিছু অবদান রাখতে পেরেছি ভাবলে নিজেরও ভাল লাগে। আমার কোনও আক্ষেপ নেই,’ প্রাক্তন জিম্বাবোয়ে ক্রিকেটার পুমেলো এমবাঙ্গোয়ার সঙ্গে এক অনলাইন আড্ডার সময় বলে দিয়েছেন কুম্বলে। সঙ্গে যোগ করেছেন, ‘আমি জানি যে, ভারতীয় কোচ হিসেবে আমার শেষটা আরও ভাল হতে পারত। আমি বুঝেছিলাম, চলে যেতে হলে আমাকেই যেতে হবে। কারণ আমি কোচ। আর কোচকেই চলে যেতে হয়। কিন্তু সেই এক বছরে ভারতের কোচ হিসেবে আমি যা করেছি, ভাবলে ভাল লাগে।’
অনিল কুম্বলের কোচিং জমানায় ভারত শুধু চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে ওঠেনি। টেস্টেও প্রভূত উন্নতি করেছিল। সেই এক বছরে সতেরোটা টেস্ট খেলে মাত্র একটায় হেরেছিল ভারত। ‘ভারতীয় কোচের দায়িত্বটা পেয়ে আমি খুশিই হয়েছিলাম। কিছু গ্রেট পারফর্মারের সঙ্গে ভারতীয় ড্রেসিংরুমের অংশীদার হওয়া, সত্যিই দারুণ ব্যাপার ছিল,’ বলে দিয়েছেন কুম্বলে। শুধু শেষটা যদি তার আর একটু ভাল ভাবে হত!
খবর : সংবাদপ্রতিদিন’র।