আত্মনির্ভরশীলতা অর্জনে চাই সম্পদের সুষ্ঠু ব্যবহার

0
143

ব্যুরো অব বিজনেস রিসার্চের ২য় ওয়েবিনারে চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ব্যুরো অব বিজনেস রিসার্চ এর উদ্যোগে ২য় ওয়েবিনার চবি ব্যবসায় প্রশাসন অনুষদে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সে ভাষণ দেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর এস এম সালামত উল্যা ভূঁইয়া। ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এর প্রফেসর ড. প্রশান্ত কুমার ব্যানার্জী এবং প্রফেসর মো. মহিউদ্দিন সিদ্দিকী। চবি ব্যুরো অব বিজনেস রিসার্চ এর চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়েবিনারে বিশেষজ্ঞ আলোচক হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ ব্যাংক এর এক্সিকিউটিভ ডাইরেক্টর (রিসার্চ) ড. মো. হাবিবুর রহমান। উপাচার্য তার বক্তব্যে চবি ব্যুরো অব বিজনেস রিসার্চ এর ওয়েবিনার সিরিজের ২য় পর্বে একটি গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর ওয়েবিনার আয়োজন করায় আয়োজকবৃন্দকে বিশেষ ধন্যবাদ জানান।
তিনি বলেন, দীর্ঘদিন করোনাভাইরাসের প্রভাবে বিপর্যস্ত বিশ^ কিছুটা ঘুরে দাঁড়াতে শুরু করলেও কোভিড-১৯ এর ২য় ঢেউয়ের আঘাতে আবারও বিপর্যস্ত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। এরই মধ্যে কয়েকটি দেশে জরুরি অবস্থা জারীসহ ভ্রমণ সীমিত করা হয়েছে। করোনাভাইরাসের এই অবস্থায় বাংলাদেশসহ বিশে^র ব্যবসা-বাণিজ্য মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়েছে।
তিনি আরও বলেন, দেশীয় সম্পদের সুপরিকল্পিত ব্যবহার এবং সুষ্ঠু বিপণনের সঠিক পরিকল্পনা একদিকে বৈদেশিক নির্ভরতা কমাতে সহায়তা করবে পাশাপাশি শতভাগ আত্মনির্ভরশীলতা অর্জনেও ভূমিকা রাখবে। ব্যুরো অব বিজনেস রিসার্চ এর পরিচালক প্রফেসর ড. এস এম শোহরাবুদ্দীন এর সঞ্চালনায় ওয়েবিনারে চবি ডিনবৃন্দ এবং ব্যবসায় প্রশাসন অনুষদের শিক্ষকবৃন্দ অনলাইনে অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি