অলিম্পিক্সের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুললেন মাইকেল ফেলপস

0
119

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
আগামী বছরের টোকিয়ো অলিম্পিক্সে স্বচ্ছ প্রতিদ্বন্দ্বিতা নিয়ে সন্দিহান কিংবদন্তি সাঁতারু মাইকেল ফেলপস। ৫টা অলিম্পিক্সে নেমেছেন তিনি। আর সেই অভিজ্ঞতা থেকেই চ্যাম্পিয়ন সাঁতারু মনে করছেন, অলিম্পিক্সে অস্বচ্ছতা চিরকালই থেকেছে। এর ব্যতিক্রম হবে না এ বারও।
ফেলপস বলেছেন, ‘সততার সঙ্গেই বলছি স্বচ্ছ ময়দানে প্রতিনিধিত্ব আমি করতে পারিনি।’ বর্তমান অলিম্পিয়ানরা যে পারফরম্যান্স বাড়ানোর ড্রাগ নেন, সে ব্যাপারে অনেকটাই নিশ্চিত আমেরিকান সাঁতারু। ফলে এই অ্যাথলিটরাই যখন অলিম্পিক্সে নামবেন, তখন সেই মেগা ইভেন্ট কীভাবে আর স্বচ্ছ থাকে! কালির ছিটে তো পড়বেই। ২৩টা সোনা জয়ী অলিম্পিয়ান বলছেন, ‘দশের মধ্যে চার বা পাঁচের বেশি নম্বর দেওয়া যাবে না অলিম্পিক্সকে।’
এ বারের অলিম্পিক্সেও যে কোনও কিছুই বদলাবে না, তা জানিয়েছেন চ্যাম্পিয়ন সাঁতারু। ফেলপস বলেছেন, ‘কোনও কিছুরই পরিবর্তন হবে বলে মনে হয় না। এর পিছনে অনেক কারণ রয়েছে। তবে হতাশার ব্যাপার হল, সবাই কিন্তু একই ময়দানে খেলতে নামছে না।’ ভুল কিছু বলেননি ফেলপস। কয়েকজনকে ডোপ পরীক্ষায় বসতে হচ্ছে। কেউ ধরা পড়ছেন। আবার অনেকেই ফাঁকি দিচ্ছেন। এটাই ভাল ভাবে নিতে পারছেন না ফেলপস।
পরিসংখ্যান অনুযায়ী, ২০১২ সালের অলিম্পিক্স থেকে এখনও পর্যন্ত ১৩০ জন প্রতিযোগী ডোপ করার অভিযোগে নিষিদ্ধ হয়েছেন বা ইভেন্টে অংশ নিতে পারেননি। চিরকালই ডোপিংয়ের বিরুদ্ধে বলে এসেছেন ফেলপস। তিনি বলছেন, ‘গ্যারান্টি দিয়ে আমি বলতে পারি, আমাকে যতবার ডোপ পরীক্ষায় বসতে হয়েছে, অন্য কোনও অ্যাথলিটকে ততবার ডোপ পরীক্ষা দিতে হয়নি।’ খবর : আনন্দবাজার’র।