অর্থনীতি বাঁচাতে ফুটবল শুরু করতে চান ব্রাজিলের প্রেসিডেন্ট

0
233

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
পাঁচবারের বিশ্বকাপজয়ী দেশটি বিশ্বের মহামারির সংক্রমণের তালিকায় দ্বিতীয় স্থানে। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে স্পেনকেও (২৯ হাজার ৩৪১)। তারপরেও ব্রাজিলের ডানপন্থী পপুলিস্ট প্রেসিডেন্ট জাইর বলসোনারো চান ফুটবল মরশুম এবার শুরু হোক। মার্চ মাসের মাঝামাঝি থেকেই ব্রাজিলে ফুটবল খেলা ও প্রশিক্ষণ স্থগিত। সম্প্রতি রেডিও গুয়াবাই-এর একটি সাক্ষাৎকারে রাষ্ট্রপতি বলসোনারোর মত, ফুটবলাররা সম্ভবত কোভিড-১৯-এ খুব অসুস্থ হয়ে পড়বেন না। তারা অল্পবয়সি যুবা কিনা! তার দাবি, লকডাউনের প্রভাবে দেশে বেকারত্ব ও বিশ্ব অর্থনীতির কথা ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছেন!
খেলা আবার চালু করার সিদ্ধান্ত প্রেসিডেন্টের হাতে নেই অবশ্য। আঞ্চলিক রাজ্য এবং পৌরসভার আদেশেই খেলা চালু হবে। তা সত্ত্বেও বলসোনারো এবং তার পুত্র গত ১৯ মে রিও’র দু’টি ক্লাব ‘ভাস্কো দা গামা’ ও ‘ফ্লামেঙ্গো’র প্রেসিডেন্টদের সঙ্গে বৈঠক সারেন। দুই ক্লাবের টি-শার্ট পরিহিত পিতা-পুত্রের ছবি নিয়ে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় শোরগোল পড়েছে। রিও-র স্বাস্থ্য বিষয়ক সেক্রেটারি আনা বিয়াতিরিজ বুশ এই ঘটনায় আশঙ্কিত। কিন্তু শহরের মেয়র মার্সেলো ক্রুভেলা জুন থেকেই পুরোদমে আবার প্রশিক্ষণ শুরুর পক্ষে। এমনকী, জুলাইয়ের মাঝামাঝি গ্যালারি বন্ধ রেখে ম্যাচ সম্প্রচারের আশাও করছেন!
সারা বিশ্বে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬২ লক্ষ ৬৭ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে তিন লক্ষ ৭৩ হাজার জনের। এর মধ্যে শুধু মাত্র আমেরিকাতেই মারা গিয়েছেন ১ লক্ষ ৬ হাজারের বেশি মানুষ। আক্রান্ত ১৮ লক্ষ ৩৭ হাজারের বেশি। দ্বিতীয় স্থানেই রয়েছে ব্রাজিল। আক্রান্ত ৫ লক্ষ ১৪ হাজারের বেশি। প্রতিদিনই হাজারে হাজারে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। কিন্তু তা সত্বেও ফুটবল শুরু করতে মরিয়া ব্রাজিল প্রেসিডেন্ট। কারণ ফুটবলই দেশটির অর্থনীতির মূল ভিত্তি। তাই ফুটবল শুরু হওয়াটা এখন সরকারের প্রয়োজনীয়তাই পরিণত হয়েছে।
খবর : সংবাদপ্রতিদিন’র।