৯শ’কোটি টাকার জায়গা উদ্ধার ফৌজদারহাটে

ভ্রাম্যমাণ আদালত

নিজস্ব প্রতিনিধি, সীতাকুণ্ড »

সীতাকুণ্ডের ফৌজদারহাট এলাকায় ভ্রাম্যমাণ আদালতের এক অভিযানে অবৈধভাবে দখলে থাকা প্রায় ১৯৫ একর সরকারি জায়গা দখলমুক্ত করা হয়েছে। গতকাল বুধবার সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম।

জানা যায়, ফৌজদারহাট টোল রোডের পাশে সরকারি জায়গায় শুকতারা পার্ক ও আশপাশে বিভিন্ন দোকান বসিয়ে অবৈধভাবে দখল করে ব্যবসা পরিচালনা করে আসছিলেন কিছু ব্যবসায়ী। উক্ত জায়গা উপজেলার ১০ নম্বর সলিমপুর ইউনিয়নের উত্তর সলিমপুর মৌজার (বেড়িবাঁধ সংলগ্ন) ১ নম্বর খাস খতিয়ানের ১ নম্বর দাগের অন্তর্ভুক্ত।

স্থানীয় কিছু ব্যক্তি দীর্ঘদিন ধরে অবৈধভাবে এ জায়গায় স্থাপনা তৈরি করে পার্ক ও দোকানপাট বসিয়ে রমরমা ব্যবসা পরিচালনা করে আসছিল। উক্ত জায়গায় অবস্থিত শুকতারা পার্কসহ প্রায় ৫০টি দোকানঘর ও বিভিন্ন স্থাপনা বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিয়ে উদ্ধার করা হয়। উক্ত উদ্ধার হওয়া জায়গার দাম প্রায় ৯শ’ কোটি টাকা বলে জানা যায়। উক্ত জায়গা উদ্ধারের পর পর সেখানে সীমানা চিহ্ন দিয়ে লাল পতাকা উড্ডয়ন ও সরকারি জায়গা মর্মে দাগ খতিয়ান নম্বর সম্বলিত সাইনবোর্ড টাঙানো হয়। উচ্ছেদ অভিযানে সীতাকু- মডেল থানা পুলিশ, ফৌজদারহাট ফাঁড়ির পুলিশ এবং ভূমি অফিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার ভূমি আশরাফুল আলম জানান, স্থানীয় কিছু ব্যক্তি বেশ কয়েক বছর ধরে সরকারি জায়গা দখল করে পার্ক ও দোকানপাট তৈরি করে দখলে নেয়। এ জায়গা দখলমুক্ত করতে চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্দেশে আমরা অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ১৯৪ দশমিক ৯৮ একর জায়গা দখলমুক্ত করি। যার আনুমানিক মূল্য ৯শ’ কোটি টাকা।