২৭ কেজি ওজনের পোপা মাছ সাড়ে ৭ লাখ টাকায় বিক্রি

নিজস্ব প্রতিনিধি, টেকনাফ »

টেকনাফের শাহপরীরদ্বীপে ফিশিং ট্রলারের জালে ধরা পড়েছে ২৭ কেজি ২০০ গ্রাম ওজনের একটি পোপা মাছ। মাছটি বিক্রি হয়েছে সাড়ে ৭ লাখ টাকায়। স্থানীয় লোকজনের কাছে মাছটি ‘কালা পোপা’ নামে পরিচিত। এ মাছের মূল আকর্ষণ হলো পেটের ভেতর থাকা পটকা বা বায়ুথলি (এয়ার ব্লাডার)। এই বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা হয়। এ জন্যই পোপা মাছের এমন আকাশচুম্বী দাম।

১৯ এপ্রিল মঙ্গলবার সকালে টেকনাফের সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ দক্ষিণ পাড়া এলাকার এফবি এ এম নামে ফিশিং ট্রলারে মাছটি ধরা পড়ে। পরে দুপুর ১টার দিকে ট্রলারটি শাহপরীর দ্বীপ মিস্ত্রি পাড়া ঘাটে ভেড়ানো হয়। মাঝি-মাল্লারা মাছটি মিস্ত্রিপাড়া ফিশারিঘাটে আনে।

মাছ ব্যবসায়ী আবদুল সালাম জানান, স্থানীয় এক জেলে জালে ধরা পড়েছে ২৭ কেজি ২০০ গ্রাম ওজনের একটি কালা পোপা মাছ। মাছটি মিস্ত্রি পাড়ায় বিক্রি করতে না পেরে টেকনাফ শহরের মাছের কলে নিয়ে যাওয়া হয়। সেখানে মাছটি সাড়ে ৭ লাখ টাকায় বিক্রি হয়েছে জানা যায়।

ট্রলারের মাঝি মোহাম্মদ হাসু জানান, গত সোমবার সকালে মাছ ধরার জন্য শাহপরীর দ্বীপ থেকে ৯ জন মাঝিমাল্লা নিয়ে বঙ্গোপসাগরের উদ্দেশে রওনা হই। পরদিন ভোরে জেলেরা জাল ওঠাতে গিয়ে দেখে জালে কয়েকটি লাল কোরালসহ বড় একটি কালা পোপা মাছ আটকা পড়েছে। মাছটি ট্রলারে তোলার পর বিষয়টি ট্রলারের মালিককে জানালে তিনি ট্রলারটি নিয়ে ঘাটে চল আসতে বলেন। এই দামি মাছটি পেয়ে জেলেরা খুব খুশি হয়েছে।

এ বিষয়ে টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, ২৭ কেজি ২০০ গ্রাম ওজনের পোপা মাছ ধরা পড়ার খবরটি তিনি শুনেছেন। সব সময় জালে এত বড় পোপা মাছ ধরা পড়ে না। এ মাছের বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা যায় বলে বিশ্বের বিভিন্ন দেশে এ মাছের চাহিদা আছে। এ মাছের বৈজ্ঞানিক নাম মিকটেরোপারকা বোনাসি। পোপা মাছের বায়ুথলি বেশ মূল্যবান বলে এই মাছের দাম অনেক বেশি।