২৫ এপ্রিল থেকে কাপ্তাই হ্রদে মাছ শিকারে ৩ মাসের নিষেধাজ্ঞা

কাপ্তাই হ্রদ। ছবি: সুপ্রভাত

ফজলে এলাহী, রাঙামাটি »

সাধারণত প্রতিবছরের ১ মে থেকে কাপ্তাই হ্রদে মাছ আহরণে তিন মাসের নিষেধাজ্ঞা দেয়া হয়। গত বছর তা ১০ দিন এগিয়ে ২০ এপ্রিল থেকে শুরু হয়েছিলো। আর এবার তা শুরু হচ্ছে ২৫ এপ্রিল থেকেই। মূলত কাপ্তাই হ্রদের পানির অস্বাভাবিক স্তরে নেমে যাওয়ায় সপ্তাহখানেক এগিয়ে আনা হয়েছে মাছ ধরা বন্ধের এই সিদ্ধান্ত। সবকিছু ঠিক থাকলে আগামী ২৪ জুলাই মধ্য রাত থেকে ফের শুরু হবে হ্রদে মাছ ধরা।

বৃহস্পতিবার বিকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ে আয়োজিত কাপ্তাই লেকে মৎস্য আহরণ নিষেধাজ্ঞা আরোপ সংক্রান্ত সভায় সিদ্ধান্ত নেয়ার পর জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

স্বাভাবিক নিয়মে, কার্প জাতীয় মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে প্রতিবছরের ন্যায় এবছরও আগামী ২৫ এপ্রিল মধ্যরাত থেকে ২৪ জুলাই পর্যন্ত তিন মাস দক্ষিণ এশিয়ার বৃহত্তম হ্রদ কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ আহরণ, বাজারজাত ও পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বৃহস্পতিবার রাঙামাটি জেলা প্রশাসন । কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের সুষ্ঠু বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশ মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসাবে গড়ে তোলার লক্ষ্যে এই নিষেধাজ্ঞা জারি হয়।

সভায় আরো বলা হয়, কাপ্তাই হ্রদে কার্প প্রজাতির মা মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করার জন্য ডিম ছাড়ার মৌসুমে মাছ ধরা বন্ধ রাখা প্রয়োজন। কাপ্তাই হ্রদ দেশের কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজননের একটি অন্যতম স্থান। এ সময় মাছ শিকার বন্ধে কাপ্তাই হ্রদে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। স্থানীয় বরফ কলগুলোও এসময় বন্ধ থাকবে।