১৩ দিনেই ৭০০!

জানুয়ারি-জুন ৬ মাসে ডেঙ্গু আক্রান্ত ৩২১, নতুন শনাক্ত ৫২ জন

নিজস্ব প্রতিবেদক »

প্রতিনিয়ত চট্টগ্রামে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগী। গত ছয়মাসের (জানুয়ারি-জুন) তুলনায় চলতি মাসের ১৩ দিনে দ্বিগুণ ডেঙ্গু আক্রান্তের তথ্য প্রকাশ করেছে চট্টগ্রাম সিভিল সার্জন। জনসচেতনতা সৃষ্টি না হলে পরিস্থিতি আরও ভয়াবহ হবে বলে আশংকা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

চট্টগ্রাম সিভিল সার্জনের তথ্যসূত্রে জানা যায়, চট্টগ্রাম নগরে জানুয়ারিতে ৫৬ জন, ফেব্রুয়ারিতে ১১ জন, মার্চে ৭ জন, এপ্রিলে ১৩ জন, মে মাসে ৩২ জন, জুনে আক্রান্ত হয়েছে ২০২ জন। সব মিলিয়ে গত ছয় মাসে আক্রান্ত হয়েছে ৩২১ জন। কিন্তু চলতি মাসের ১৩ দিনে চট্টগ্রামে আক্রান্ত হয়েছে ৭০০ জন। বছরের শুরু থেকে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১৬৫ জনে এবং মৃতের সংখ্যা মোট ১৩ জনে।

প্রতিবেদনের তালিকা পর্যালোচনা করে দেখা যায়, ১ জুলাইয়ে ৩৬ জন, ২ জুলাইয়ে ৫৫ জন, ৩ জুলাইয়ে ২৪ জন, ৪ জুলাইয়ে ৩৩ জন, ৫ জুলাইয়ে ৪৮ জন, ৬ জুলাইয়ে ২৬ জন, ৭ জুলাইয়ে ৩৪ জন, ৮ জুলাইয়ে ২৭ জন, ৯ জুলাইয়ে ১১১ জন, ১০ জুলাইয়ে ৮১ জন, ১১ জুলাইয়ে ৭৪ জন, ১২ জুলাইয়ে ৯৯ জন ও ১৩ জুলাইয়ে ৫২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী জানান, শেষ চব্বিশ ঘণ্টায় (বৃহস্পতিবার) নতুন করে আরও ৫২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে সরকারি হাসপাতালে ৩৮ এবং বেসরকারি হাসপাতালে ১৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য ভর্তি হয়েছেন। ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন ২৭৩ জন। এরমধ্যে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ৬২ জন, ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ১৯ জন এবং জেলার অন্যান্য হাসপাতালগুলোতে ১৯২ জন ভর্তি রয়েছেন।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজের মেডিসিন বিশেষজ্ঞ ডা. আব্দুর রব মাসুম বলেন, ‘ডেঙ্গুর প্রাদুর্ভাব দিন দিন বাড়ছে। করোনার মতো ডেঙ্গু আক্রান্ত রোগী বাড়লেও হাসপাতালের শয্যা ও চিকিৎসা প্রদানে নানা সংকট সৃষ্টি হতে পারে। তাই জনসচেতনতা জরুরি। সরকারি ও বেসরকারি দায়িত্বরত অনেক সংস্থা সচেতনতার লক্ষ্যে কাজ করছে। কিন্তু মানুষকে নিজ উদ্যোগে সচেতন হতে হবে।