১২ জেলে দগ্ধ

কক্সবাজারে ট্রলারে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ

নিজস্ব প্রতিনিধি, কক্সবাজার »

কক্সবাজারে ৬ নম্বর ফিশারিঘাট এলাকায় একটি মাছধরার ট্রলারে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়েছে। এতে নৌকায় থাকা ১২ জেলে দগ্ধ হয়েছেন। বিস্ফোরণে দগ্ধদের শুক্রবার সকাল ১০টার দিকে স্থানীয়রা উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে যায়। এ সময় ১০ জেলের অবস্থা আশংকাজনক হওয়ায় তাদের উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বাকি ২ জনকে কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

গতকাল শুক্রবার সকাল ১০টার দিকে কক্সবাজার শহরের পশ্চিম নতুন বাহারছড়া নুনিয়ারছড়াস্থ ৬ নম্বর ঘাটে সেলিম বহদ্দারের ট্রলারে এ ঘটনা ঘটেছে।

পুলিশ ও ট্রলারমালিক সূত্র জানায়, বিস্ফোরণে আহত ১২ জনের মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক। তারা হলেন শহরের ১ নম্বর ওয়ার্ডের কুতুবদিয়াপাড়া ও সমিতিপাড়ার বাসিন্দা মো. আইয়ুব (৩১), দিল মোহাম্মদ (৩০), মো. রফিক (২৫), মনির আহমদ (২৬), শফিকুল ইসলাম (২৬), আরমান (২০), রহিম উল্লাহ (৩৭), মো. রহিম (৩০), মো. শাহিদ (৩৫) ও মো. ওসমান (১৯)।

কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন অপর দুই জেলে হলেন ট্রলারের মাঝি (সারেং) দুলাল চন্দ্র শীল (৩৭) ও জেলে আলী আকবর (৫০)।
আহত সকলেই মো. সেলিমের মালিকানাধীন দুলাল মাঝির ফিশিং ট্রলারের জেলে এবং কক্সবাজার শহরের ১নম্বর ওয়ার্ড কুতুবদিয়া পাড়া ও সমিতি পাড়ার বাসিন্দা।

ঘটনার সত্যতা নিশ্চিত করে কক্সবাজার পৌরসভার ১ ও ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আকতার কামাল ও মিজানুর রহমান বলেন, বঙ্গোপসাগর থেকে ইলিশ ধরে ট্রলারের জেলেরা বাঁকখালী নদীর ফিশারিঘাটে আসে। এরপর সাগর থেকে আহরিত মাছ খালাস করা হচ্ছিল। পাশে চলছিল গ্যাসের সিলিন্ডারে রান্না। হঠাৎ বিকট শব্দে সিলিন্ডারটি বিস্ফোরিত হয়। তাতে ট্রলারের ১২ জেলে আহত হন।

কক্সবাজার সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) আশিকুর রহমান বলেন, গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ১০ জনের শরীর ৭০ শতাংশ ঝলসে গেছে। তাঁদের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় দুপুরে সবাইকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অপর দুজনের শরীরের ৩০ শতাংশ পুড়ে গেছে। তাঁদের কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

হাসপাতালে চিকিৎসাধীন ট্রলারের মাঝি দুলাল চন্দ্র শীল বলেন, ট্রলারের এক পাশে জেলেদের খাওয়ার জন্য তরকারি গরম করা হচ্ছিল। তখন সিলিন্ডারে বিস্ফোরণ ঘটে।

কক্সবাজার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, ঘাটে নোঙর করানো অবস্থায় মাছ ধরার ট্রলারটির ভেতরে থাকা সিলিন্ডার বিস্ফোরণে ১২ জেলে দগ্ধ হয়েছেন। কী কারণে এ ঘটনা ঘটেছে তা খতিয়ে দেখতে কাজ করছে পুলিশ।