১১ বছর পর বাপ্পা-জুলফিকার জুটি, সঙ্গে টিনা

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

সংগীতাঙ্গনের অন্যতম সফল-প্রশংসিত জুটি বাপ্পা মজুমদার ও জুলফিকার রাসেল। গত ১১ বছর ধরে এই জুটি একসঙ্গে কোনও গান বাঁধেননি। তাদের শেষ গান হয়েছিল ২০১০ সালে।টানা ১১ বছর পর দু’জনে আবারও এক হলেন নতুন সৃষ্টির সন্ধানে। এই পুনর্মিলনের অন্যতম সাক্ষী হিসেবে বাপ্পা-জুলফি জুটি বেছে নিলেন এই প্রজন্মের অন্যতম কণ্ঠশিল্পী টিনা রাসেলকে। ১২ আগস্ট রাতে বাপ্পার বনানীর স্টুডিওতে হয়ে গেলো গানটির রেকর্ডিং সেশন।গানটির প্রথম লাইন এমন- কিছু নেই যার তুমি ছাড়া…। এটি তৈরি হচ্ছে বাপ্পা মজুমদারের নিজস্ব প্রজেক্টের আওতায়। যেখানে বাপ্পার সুর-সংগীতে তৈরি হচ্ছে ৮টি গান। গাইছেন তারই পছন্দের ৮ জন নারী শিল্পী। এরমধ্যে টিনা রাসেল ছাড়াও থাকছেন কণা, আলিফ, রমা, এলিটা, জয়িতা, কোনাল ও তাসফি।

জুলফিকার রাসেলের কথায় টিনা রাসেলের জন্য তৈরি গানটি প্রসঙ্গে বাপ্পা মজুমদার বলেন, ‘আবার আমি আর রাসেল একসঙ্গে গান করলাম! এটা ভালো লাগার বিষয়। ওর লেখা প্রসঙ্গে তো নতুন করে বলার কিছু নেই, বরাবরই রাসেল আমার অন্যতম পছন্দের গীতিকবি। তবে নতুন করে মুগ্ধ হয়েছি টিনার কণ্ঠে। খুবই মিষ্টি, গান শেখা কণ্ঠ। ফলে সংগীত পরিচালক হিসেবে আমাদের প্রথম কাজের অভিজ্ঞতা দারুণ।’অনেক দিন বছর পর আবার একসঙ্গে গান করা প্রসঙ্গে গীতিকবি জুলফিকার রাসেল বলেন, ‘বাপ্পা ভাই আমার পছন্দের সেরা সুরকারদের একজন। একসঙ্গে আমরা প্রচুর কাজ করেছি। ১১ বছর পর যখন টিনার গানের সূত্র ধরে আবারও যুক্ত হলাম, পুরনো হাজার স্মৃতি মনে পড়লো। স্মৃতিকাতর হলাম। আবার শুরু হলো আমাদের কাজ। আশা করছি সামনে বাপ্পা-জুলফি জুটির বেশ কিছু গান ও প্রজেক্ট উপহার পাবেন শ্রোতারা।’এদিকে বাপ্পা-জুলফি জুটির গান করে দারুণ উচ্ছ্বসিত টিনা রাসেল। তিনি বলেন, ‘তাদের কথা-সুর-কণ্ঠের বরাবরই মুগ্ধ শ্রোতা আমি। তাদের গান শুনতাম আর ভাবতাম, আমিও যদি এই জুটির সঙ্গে একটা গান করতে পারতাম! সেই স্বপ্ন এবার পূরণ হলো! আরও ভালো লাগছে এই ভেবে, ১১ বছর পর বাপ্পা-জুলফিকার জুটি আবারও গান করলেন, যে গানে কণ্ঠ দেওয়ার সৌভাগ্য হলো আমার। নিজেকে খুব ভাগ্যবান মনে করছি।’বাপ্পা মজুমদার জানান, টিনার কণ্ঠে ‘কিছু নেই যার’সহ এই প্রজেক্টের আরও কয়েকটি গান এরমধ্যে তৈরি হয়েছে। দ্রুত সময়ের মধ্যে ৮টি গানের কাজ শেষ করে ধারাবাহিকভাবে সেগুলো প্রকাশ পাবে তারই ইউটিউব চ্যানেলে।

পুরো প্রজেক্ট প্রসঙ্গে বাপ্পা বলেন, ‘এ প্রজেক্টটি আমি করছি এই প্রজন্মের ৮ জন পছন্দের ফিমেল আর্টিস্টকে নিয়ে। পছন্দের তালিকায় আরও অনেকেই আছেন। তবে প্রথম সিজনে এই ৮টি গানই করতে চাই। এই প্রজেক্টে সুর-সংগীতে বেশ ক’টি গানে একটু এক্সপেরিমেন্ট করেছি। সফট মেলোডির সঙ্গে সেমি ক্লাসিক্যাল ধুন রাখার চেষ্টা করেছি। দেখা যাক।’বাপ্পা-জুলফি জুটির একক অনেক গানের পাশাপাশি উল্লেখযোগ্য অ্যালবামের মধ্যে রয়েছে ‘একই শহরে’, ‘ইচ্ছে করেই একসাথে’, ‘আবার পথে দেখা’ এবং সর্বশেষ ‘পরস্পর’।