হালিশহর খাদ্যগুদাম থেকে রিংরোড পর্যন্ত হবে ফ্লাইওভার

আউটার রিং রোডের ফিডার রোড-২

নিজস্ব প্রতিবেদক »

ফ্লাইওভারের মাধ্যমেই যুক্ত হবে আউটার রিং রোডের ফিডার রোড-২। হালিশহর খাদ্যগুদাম থেকে শুরু হয়ে চৌচালা মোড় হয়ে চট্টগ্রাম ওয়াসার স্যুয়ারেজ প্রকল্প দিয়ে আউটার রিং রোডে গিয়ে যুক্ত হবে ফিডার রোড-২। একইসাথে বড়পোল মোড় থেকে বিদ্যমান রোডটি ১০০ ফুট চওড়া নিশ্চিত করা হবে। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সম্মেলনকক্ষে বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে অনুষ্ঠিত সমন্বয় সভায় ফিডার রোড-২ নিয়ে এমনই সিদ্ধান্ত হয়।

সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ ও মেট্রোপলিটন পুলিশের কমিশনার সালেহ মোহাম্মদ তানভির। সভায় বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ হিসেবে উপস্থিত।

সভায় সিদ্ধান্ত প্রসঙ্গে জানতে চাইলে সিডিএ’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, কারিগরি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সভায় সেসব সিদ্ধান্তে সব সংস্থার প্রতিনিধিগণ সায় দিয়েছেন।

তিনি বলেন, বড়পোল মোড় থেকে বিদ্যমান রোডটি ১০০ ফুট চওড়া হবে। এজন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ও সিটি কর্পোরেশন তাদের জায়গা রোডের জন্য ছেড়ে দেবে। এছাড়া হালিশহর খাদ্য গুদাম থেকে চার লেনের একটি ফ্লাইওভার শুরু হবে। এই ফ্লাইওভারটি টোল রোডের উপর দিয়ে চৌচালা মোড় হয়ে ওয়াসার জায়গার উত্তর সীমান্ত ঘেঁষে আউটার রিং রোডে গিয়ে যুক্ত হবে।

তিনি আরো বলেন, চার লেনের ফ্লাইওভারের পাশাপাশি নিচ দিয়েও রোড থাকবে বলে আগামীতে ট্রাফিক বাড়লেও সমস্যা হবে না।

প্রসঙ্গত ওয়াসার স্যুয়ারেজ প্রকল্পের জায়গার উপর দিয়ে ফিডার রোড নির্মাণ নিয়ে দীর্ঘদিন ধরে সিডিএ-ওয়াসা বিরোধ চলছিল। একপর্যায়ে এধরনের আরেকটি সমন্বয় সভায় একটি কারিগরিকমিটি গঠন করা হয়। তখন বলা হয়েছিল কারিগরি কমিটি যে রিপোর্ট দেবে সেভাবে ফিডার রোড-২ নির্মিত হবে। কারিগরি কমিটি কয়েক দফায় ভিজিট করে তিনটি প্রস্তাবনা নির্ধারণ করে। এরমধ্যে প্রথম প্রস্তাবনা ছিল- স্যুয়ারেজ প্রকল্পের উপর দিয়ে সোজা রোডটি গিয়ে সাগরপারে যুক্ত হবে। দ্বিতীয় প্রস্তাবনা ছিল- ফ্লাইওভারের মাধ্যমে স্যুয়ারেজ প্রকল্পের উপর দিয়ে গিয়ে সাগরপারে যুক্ত হবে। এই দুই প্রস্তাবনার বাইরে তৃতীয় প্রস্তাবনা ছিল- স্যুয়ারেজ প্রকল্পের উত্তর প্রান্ত দিয়ে রোডটি নির্মাণ করে ওয়াসার প্রকল্পের পাশ দিয়ে গিয়ে আউটার রিং রোডে যুক্ত হবে। এতে ফিডার রোডটি একটু বাঁকা হলেও ওয়াসার স্যুয়ারেজ প্রকল্পের তেমন ক্ষতি হবে না। কারণ চট্টগ্রামের জন্য স্যুয়ারেজ প্রকল্প যেমন প্রয়োজন তেমনিভাবে ট্রাফিক নেটওয়ার্কের জন্য আউটার রোডের সাথে সংযোগও প্রয়োজন বলে জানান কারিগরি কমিটির সদস্যগণ। পরবর্তীতে তৃতীয় প্রস্তাবনাটিতে সকলে একমত পোষণ করেন। আর এরই চূড়ান্ত প্রতিফলন ঘটে গতকালের সভায়।

উল্লেখ্য, পতেঙ্গা থেকে সাগরিকা পর্যন্ত সাগরের পাাড় ঘেঁষে ১৪ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ আউটার রিং রোড নির্মাণ করেছে সিডিএ। এই প্রকল্পের আওতায় তিনটি ফিডার রোড রয়েছে। প্রথম ফিডার রোডটি পতেঙ্গা স্টিলমিল নারিকেলতলা এলাকা দিয়ে রিং রোডে যুক্ত হবে। দ্বিতীয় ফিডার রোডটি বড়পোল মোড় থেকে হালিশহর আনন্দবাজার দিয়ে রিং রোডে যুক্ত হবে এবং তৃতীয় ফিডার রোডটি সাগরিকা স্টেডিয়ামের পাশ দিয়ে অলংকার মোড়ের সাথে যুক্ত হবে।